প্রতিটি বাঙ্গালীর উচিত আমাদের ভাষা সংস্কৃতি ও কৃষ্টিকে বিশ্ব দরবারে তুলে ধরা —–সাংবাদিক উর্মি রহমান

ভারতের কলকাতায় বসবাসরত বিবিসি‘র সাবেক সাংবাদিক ও বিশিষ্ট লেখক উর্মি রহমান বলেন প্রতিটি বাঙ্গালীর উচিত আমাদের ভাষা সংস্কৃতি ও কৃষ্টিকে বিশ্ব দরবারে তুলে ধরা। তিনি তাঁর লন্ডন জীবনের স্মৃতিচারন করতে গিয়ে বলেন বাঙ্গালীত্ব জাহির করতে লন্ডনের বাঙ্গালীদের নিয়ে গ্রন্থ রচনা করি ‘‘ ব্রিকলেনের বাঙ্গালী টল’’। এই গ্রন্থে উঠে এসেছে বিলেতে বাঙ্গালীদের বসতি স্থাপনের ইতিহাস আমাদের কৃষ্টি ও ক্যালচার। বিদেশী লেখক গবেষকরা আমাদের কৃষ্টি ক্যালচারকে জানতে এই গ্রন্থটিকে রেফারেন্স হিসেবে ব্যবহার করছেন কিন্তু দুঃখ জনক হলেও সত্যি যে স্বাধীন বাংলাদেশ থেকে মৌলবাদীরা আমাদের সংস্কৃতিকে বিতারিত করতে চাইছে। স্বাধীনতা বিরোধীরা ধর্মের দোহাই তোলে আমাদের ঐতিহ্যগুলোকে ধ্বংশ করছে।

উগ্র মৌলবাদীদের সাথে অনেক ক্ষেত্রে সরকার আপোষ করে চলছে, ্এমনটি চলতে দেয়া যায়না। BWJF1
গতকাল ১৩সেপ্টেম্বর দুপুরে ইষ্টলন্ডনের একটি রেষ্টুরেন্টে যুক্তরাজ্য বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের সদস্যদের সাথে এক আড্ডায় তিনি এসব কথা বলেন।

উর্মি রহমান বলেন কেউ যাতে ধর্মের দোহাই দিয়ে আমাদের সংস্কৃতিকে ধ্বংশ করতে না পারে এবিষয়ে আমাদের সকলকে সজাগ থাকতে হবে।

বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম লন্ডন শাখার আহবায়ক বাতিরুল হক সরদারের সভাপতিত্বে ও শাহ মোস্তাফিজুর রহমান বেলাল ও রুমি হকের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত আড্ডায় আরো উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের প্রেসিডেন্ট মনির হোসাইন, সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ, সাংবাদিক মতিয়ার চৌধুরী, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির সভাপতি সৈয়দ এনামুল ইসলাম, নাট্যাভিনেতা স্বাধীন খসরু, রুহুল আমিন, কবি ফারুক আহমেদ রনি, সাংবাদিক হেফাজুল করিম রাকিব, সাদেক আহমদ চৌধুরী প্রমুখ।

আড্ডায় সাংবাদিক উর্মি রহমানকে ফুল দিয়ে বরন করেন সংগঠনের সদস্যরা, লেখক উর্মি রহমানের হাতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম কর্তৃক প্রকাশিত গ্রন্থ তুলে দেন বাতিরুল হক সরদার।

Advertisement