প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ পরিশোধের তথ্য জানতে চেয়েছে সংসদীয় কমিটি

ব্রিট বাংলা ডেস্ক :: প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ নিয়ে যে সমস্ত কর্মী বিদেশে যান তাদের ঋণ পরিশোধ সংক্রান্ত তথ্য জানতে চেয়েছে সংসদীয় কমিটি। কমিটির আগামী বৈঠকে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ বিবরণ উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া প্রবাসে কর্মরত থাকাকালীন মৃত কর্মীদের ক্ষতিপুরণের তথ্যও জানতে চাওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাশ, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ ও মো. সাদেক খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক গৃহীত কার্যক্রম ও ভবিষ্যত কর্মপরিকল্পনা কমিটিতে উপস্থাপন করা হয়। বিষয়টি নিয়ে আলোচনা শেষে প্রবাসে কর্মরত থাকাকালে মৃত্যুবরণকারী কর্মীদের কি পরিমাণ আর্থিক সাহায্য দেওয়া হয়েছে তার একটি বিবরণ আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, প্রাবাসী বাংলাদেশিদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করার জন্য বর্তমানে বিশ্বের ২৬টি দেশে বাংলাদেশ মিশনে মোট ২৯টি শ্রম কল্যাণ উইং চালু আছে। এ ছাড়া নতুন শ্রমবাজার অনুসন্ধান ও শ্রমবাজার সম্প্রসারণের বিষয়ে বোয়েসেল কর্তৃক জাপানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কর্মী প্রেরণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ ছাড়া নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধানে কাজ চলছে বলেও উল্লেখ করা হয়।

Advertisement