‘প্রাউড বয়েজ’কে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে কানাডা

ব্রিট বাংলা ডেস্ক :: যুক্তরাষ্ট্রের উগ্র ডানপন্থি ‘প্রাউড বয়েজ’ গ্রুপকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে কানাডা। ৬ই জানুয়ারি ওয়াশিংটনের ক্যাপিটল হিলে তারা যে নারকীয়তা চালিয়েছে তার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার। এর ফলে প্রাউড বয়েজের যেকোনো সম্পদ জব্দ করা যাবে। যদি তারা কোনো রকম সহিংস অপরাধ সংগঠিত করে তাহলে তাদের বিরুদ্ধে সন্ত্রাসী অপরাধের অভিযোগ গঠন করা যাবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরো বলা হয়, প্রাউড বয়েজের সব সদস্যই পুরুষ এবং তার সব রকম অভিবাসনের বিরোধী। রাজনৈতিক সহিংসতার ইতিহাস আছে তাদের। ভাইস মিডিয়ার কানাডিয়ান সহপ্রতিষ্ঠাতা গাভিন ম্যাকলনিস এটি প্রতিষ্ঠা করেছেন ২০১৬ সালে।

এরপর থেকে ম্যাকলনিস এবং প্রাইড বয়েজ থেকে নিজেদের দূরত্ব বজায় রাখছে ভাইস মিডিয়া। এই গ্রুপটির নাম অক্টোবরে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিতর্কে প্রথমবার উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তবে পরে তিনি তাদের থেকে নিজের দূরত্ব বজায় রাখা শুরু করেন।

যুক্তরাষ্ট্রের হোম সিকিউরিটি এক সপ্তাহ আগে সন্ত্রাসী গ্রুপের পক্ষ থেকে আভ্যন্তরীণ সন্ত্রাসের উচ্চ হুমকির বিষয়ে সতর্ক করেছিল। এরপরই কানাডা এমন ঘোষণা দিলো। এ ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় প্রাউড বয়েজের এক শীর্ষ নেতাকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে। তার নাম ইথান নরডিন (৩০)। তার বিরুদ্ধে ক্যাপিটল হিলে দাঙ্গায় যুক্ত থাকার অভিযোগ গঠন করা হবে।

Advertisement