বঙ্গবন্ধু বিশ্ব দরবারে আমাদের জাতি হিসেবে প্রতিষ্টা করেছেন এনে দিয়েছেন স্বাধীনতা 

লন্ডন: জাতির জনকের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষনই ছিল স্বাধীনতার প্রকৃত ঘোষনা।

এর মাধ্যমে বঙ্গবন্ধু জাতিকে যুদ্ধের জন্যে প্রস্তুত হওয়ার আদেশ প্রদান করেন। তিনি দীপ্ত কণ্ঠে বলেছিলেন ‘‘আমি যদি হুকুম দিবার না-ও পারি তোমার যার যা কিছু আছে তা নিয়ে রুখে দাড়াও শত্রুর মোকাবেলা কর,‘‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। তার এই ভাষনের পরই ৮তারিখ থেকে দেশব্যাপী সাধারন মানুষ যুদ্ধের প্রস্তুতি নিতে থাকে, এটাই সত্য এবং প্রকৃত ইতিহাস। বঙ্গবন্ধুর এই ভাষটির বিভিন্ন দিক রয়েছে, এনিয়ে বিশ্বব্যাপী আরো গবেষণা হবে, অনেকই এর উপর পিএইচডি করবে। তার এই ভাষনের প্রতিটি শব্দই গবেষণার দাবী রাখে।

তাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো।
জাতির জনকের ৭ই মার্চের ভাষণকে ইউনেস্কো স্বীকৃতি দেওয়ায় বঙ্গবন্ধু লেখক – সাংবাদিক ফোরাম গ্রেটার লন্ডন শাখা আয়োজিত আনন্দ সভায় বক্তারা এঅভিমত ব্যক্ত করেন। বক্তারা বলেন জাতির পিতা বঙ্গবন্ধু বিশ্ব দরবারে আমাদের জাতি হিসেবে প্রতিষ্টা করেছেন, এনে দিয়েছেন স্বাধীনতা ।

বঙ্গবন্ধুর কারনে আমরা পেয়েছি স্বাধীনতা এবং আমাদের জাতীয় পরিচয়। বঙ্গবন্ধু -বাংলাদেশ এবং স্বাধীনতা একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা আমরা কোন দিনই বাঙ্গালী হিসেবে পরিচয় দিতে পারতামনা। বুধবার (৯নভেম্বর) পূর্ব লন্ডনের মক্কাগ্রীল রেস্টুরেন্টে আয়োজিত আনন্দ সভার শুরুতে একে অন্যকে মিষ্টি মুখ করান বঙ্গবন্ধু লেখক – সাংবাদিক ফোরামের যুক্তরাজ্য ও লন্ডন শাখার নেতৃবৃন্দ। বঙ্গবন্ধু লেখক – সাংবাদিক ফোরাম গ্রেটার লন্ডন শাখার সভাপতি বাতিরুল হক সরদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলালের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য উপস্থিত বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম যুক্তরাজ্য শাখার সহসভাপতি আনসার আহমেদ উল্লাহ, যুক্তরাজ্য শাখার সহ সভাপতি প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতিব্যারিস্টার এনামুল হক। সভায় বক্তব্য রাখেন গ্রেটারলন্ডন শাখার সহসভাপতি নারীনেত্রী নাজমা হোসেন, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগ সভাপতি সায়াদ আহমদ সাদ, সোনার তরি’র যুগ্ম আহবায়ক ও কন্ঠশিল্পী রুমি হক, বঙ্গবন্ধু ইয়াং রাইটার্স ফোরামের সভাপতি সেজুতি মনসুর, বঙ্গবন্ধু লেখক-সাংবাদিক ফোরাম লন্ডন শাখার সহ- সভাপতি ছড়াকার সৈয়দ হিলাল সাইফ, সহ -সভাপতি লেখক নূরুন্নবী আলী, সদস্য আনহার মিয়া, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সদস্য শাহ রাসেল এবং আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দের মধ্যে মিসবাহ মাসুম, দুলাল আহমেদ, এনামুল হক, সাইফুল আলম লিটন ও রবিউল হাসান ভূঁইয়া প্রমুখ। উল্লেখ্য, উনিশ শ’ একাত্তর (১৯৭১)সালে সাতই মার্চ ঢাকায় রেসকোর্স ময়দানে উপস্থিত লক্ষ লক্ষ স্বাধীনতাকামী মানুষের সামনে দাঁড়িয়ে মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিব -কালজয়ী এ ভাষণটি দিয়েছিলেন। এ ভাষণের তেজ ধরেই বীর বাঙ্গলীরা স্বাধীনতার মরণপণ যুদ্ধে অস্ত্রহাতে ঝাঁপিয়ে পড়ে।এ ভাষণটিই  বিশ্বসেরা ভাষণরূপে -এ বছর (২০১৭ সালে ) ইউনেস্কোর স্বীকৃতি পেলো

বিজ্ঞাপন যোগাযোগ: 07506295233
Advertisement