বরিস জনসন নেতা হিসেবে অযোগ্য : এমপিদের বললেন ডমিনিক কিউমিংস

ব্রিটবাংলা ডেস্ক : মাত্র কয়েক মাস আগেও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রধান উপদেষ্টা ছিলেন ডমিনিক কিউমিংস। করোনা মহামারীতে সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের সময় পুরো ডাউনিং স্ট্রীট পরিচালনা করতেন তিনি। অথচ এমপিদের সামনে বসে এখন তিনি নিজেই করোনা মোকাবেলায় সরকারের ব্যর্থতার সমালোচনা করেন ডমিনিক কিউমিংস। সরকার এবং প্রধানমন্ত্রীর ব্যর্থতার কারণে করোনায় ব্রিটেনে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন বলে মন্তব্য করেন তিনি। রাষ্ট্র পরিচালনায় নেতা হিসেবে প্রধানমন্ত্রী বরিস জনসন অযোগ্য বলেও মন্তব্য করেন বরিসের সাবেক এই প্রধান উপদেষ্টা।

ডমিনিক কিউমিংস গত বছরের নভেম্বরে প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টার পদ থেকে বরখাস্ত হনয়। বুধবার পার্লামেন্টের হেল মন্ত্রণালয়ের সিলেক্ট কমিটির সামনে ডমিনিক অভিযোগ করেন, গত বছরের প্রথম দিকে করোনা মহামারী যখন বিশ্বব্যাপি ছড়িয়ে পড়ছিল তখন ব্রিটিশ সরকার করোনা মহামারীকে পর্যাপ্ত গুরুত্ব দেয়নি। কোরানা মোকাবেলায় সরকারের প্রস্তুতি ছিল ধীর গতি। কোবরা মিটিংয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন বরং একে নতুন সোয়াইন ফ্লো’র সঙ্গে তুলনা করেন বলেও এমপিদের জানান ডমিনিকি কিউমিংস।

ডমিনিক কিউমিংস বলেছেন, করোনা মহামারী বিস্তারের আশঙ্কায় গত বছরে ১২ মার্চ স্টে এট হোম ঘোষণার জন্যে তিনি প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। এর প্রায় ১০ দিন পর ২৩শে মার্চ ঘোষণা করা হয় লকডাউন। এমপিদের সামনে টেন ডাউনিং স্ট্রীটের ভেতরে বিশৃঙ্খল চিত্রও তুলে ধরেন ডমিনিকিট কিউমিংস। প্রায় ৭ ঘন্টা এমপিদের বিভিন্ন প্রশ্নের জবাবে আরো ডমিনিক বলেন, করোনা পরিস্থিতি নিয়ে সত্য না বলাসহ অন্তত ১০ থেকে ১৫টি কারণে হেলথ সেক্রেটারী মেট হ্যানককে আরো আগেই বরখাস্ত হওয়া উচিত ছিল।

তবে প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা ডমিনিক কিউমিংসের এই মন্তব্যের বিষয়ে হেলথ সেক্রেটারী কোনো মন্তব্য না করলেও প্রধানমন্ত্রী বরিস জনসন পার্লামেন্টে সরকার এবং নিজের অবস্থানের পক্ষে যথা নিয়মেই সাফাই গান।

এমপিদের সামনে প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে বিরোধী দল লেবার পার্টির চাইতেও গুরুত্বপূর্ণ অভিযোগ উত্থাপন করেছেন ডমিনিক কিউমিংস। গত নভেম্বরে টেন ডাউনিং স্ট্রীট ত্যাগ করেন ডমিনিক। এর আগে লকডাউন আইন ভেঙ্গে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিলেন তিনি। তবে এমপিদের সামনে এ বিষয়ে তেমন বেশি খোলামেলা কথা বলেননি ডমিনিক কিউমিংস।

Advertisement