বর্ষিয়ান নেতা কৃষিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই

নালিতাবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কৃষিবিদ আলহাজ্ব বদিউজ্জামান বাদশা (৬৩) ইন্তেকাল করেছেন। দেশবরেণ্য এই কৃষিবিদ বাংলাদেশ উপজেলা চেয়ারম্যান ফোরামের সাবেক মহাসচিব, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য ছিলেন।সোমবার ভোররাত আনুমানিক ৩ ঘটিকায় ঢাকার ধানমণ্ডি বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন থাকাবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে স্ত্রী, ১ ছেলে ১ মেয়েসহ অসংখ্য গুণগাহী রেখে গেছেন তিনি।

সকাল ১০টায় ঢাকার খামারবাড়ি চত্তরে তার প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় জানাযা বাদ যোহর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ও বাদ মাগরিব নালিতাবাড়ী তারাগঞ্জ হাইস্কুল মাঠে তার তৃতীয় নামাজে জানাযা শেষে পৌর শহরের সিটপাড়া কবরস্থানে তাকে দাফন করা হবে।দেশবরেণ্য কৃষিবিদ বদিউজ্জামাম বাদশা ছাত্র জীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহের ছাত্রলীগের সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, এরশাদ বিরোধী আন্দোলনে ময়মনসিংহ জেলা ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতির দায়িত্বে ছিলেন।

দলীয় সূত্র জানিয়েছেন, বরেণ্য এই কৃষিবিদ গত আগস্ট মাসে সামান্য অসুস্থতা নিয়ে ঢাকার বারডেম হাসপাতালে ভর্তি হয়ে ১০-১২ দিন চিকিৎসা শেষে বাড়ি ফেরেন। তার করেকদিন পরই গুরুতর অসুস্থতা নিয়ে ঢাকা আনোয়ার খান মডেল হাসাপাতালে ভর্তি হন।সেখানে গুরুতর অসুস্থ হয়ে পড়লে ২২ অক্টোবর বাদশাকে উন্নত চিকিতসার জন্য নিয়ে যাওয়া হয় চেন্নাইয়ের এ্যাপোলো হাসপাতালে। সেখানে দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষায় অগ্নাশয়ে ক্যান্সার ধরা পড়ে। তার সমস্ত শরীরে ছড়িয়ে পরে এই মরণ ব্যাধির জীবাণু।পরবর্তী সেখান থেকে বাদশাকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় আনা হয়। বেশ কিছু দিন বাংলাদেশ মেডিকেল কলেজে চিকিৎসাধীন থাকাবস্থায় সোমবার ভোররাতে তিনি মৃত্যুবরন করেন।বরেণ্য এই কৃষিবিদ বদিউজ্জামান বাদশার মৃত্যুতে শেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক এমপি, শ্রীবরদী-ঝিনাইগাতী আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার ফজলুল হক চাঁন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল পিপি, জেলা পরিষদের চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর রুমান এবং জেলার বিভিন্ন উপজেলা চেয়ারম্যানরা শোক প্রকাশ করেছেন।

Advertisement