বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন:ব্রিকলেনে শিল্পকর্ম স্থাপনের উদ্যোগ, কনসালটেশনে অংশ নিন

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি উদযাপন উপলক্ষে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ৯ মাস ব্যাপি কর্মসূচির অংশ হিসেবে ব্রিক লেনে নতুন একটি পাবলিক আর্টওয়ার্ক বা উন্মুক্ত শিল্পকর্ম তৈরীর উদ্যোগ নেয়া হয়েছে।এই মূর‍্যাল বা আর্টওয়ার্কের জন্য একটি কনসেপ্ট বা ধারণামূলক নকশা জমা দেয়ার জন্য আর্টিষ্ট মোহাম্মদ আলী, আবু জাফর এবং কারিমা হাসানকে আমন্ত্রণ জানানো হয়। এই ধারণামূলক আর্টওয়ার্কগুলো নিয়ে জনসাধারণের সাথে কনসালটেশন বা পরামর্শলব্ধ মতামত এবং জুরি প্যানেলের পর্যালোচনার পর চূড়ান্তভাবে বাছাইকৃত শিল্পকর্মটি হোপটাউন স্ট্রিটের পাশে ১৪ ব্রিক লেনে স্থাপন করা হবে। এই শিল্পকর্মের ব্যাপারে নিজেদের অভিমত দেয়ার জন্য কাউন্সিলের পক্ষ থেকে স্থানীয় জনসাধারণ, বাসিন্দা, ব্যবসায়ী এবং এখানে ঘুরতে আসা লোকজনের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

শিল্পকর্মে এই অঞ্চলের সমৃদ্ধ ইতিহাস, টাওয়ার হ্যামলেটসে ব্যঞ্জনাময় বহুজাতিক কমিউনিটি এবং ব্যবসা বাণিজ্যের ঐতিহ্যিক ধারাকে ফুটিয়ে তোলার জন্য শিল্পীদের বলা হয়েছে।এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, আমি আনন্দিত যে আমরা আমাদের বাংলাদেশ এট্ ফিফটি কর্মসূচির আওতায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন করছি।তিনি বলেন, যেহেতু আমরা বাংলাদেশের ৫০তম বার্ষিকী উদযাপন করে চলেছি, সেহেতু কোন শিল্পী ব্রিক লেনে প্রস্তাবিত অসাধারণ শিল্পকর্ম তৈরি করবেন, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে সহায়তা করতে এই কনসালটেশনে যোগ দেয়ার জন্য আমি সকলের প্রতি অনুরোধ জানাচ্ছি।কেবিনেট মেম্বার ফর ওয়ার্ক এন্ড ইকোনমিক গ্রোথ, কাউন্সিলর মতিন উজ্-জামান বলেন, টাওয়ার হ্যামলেটসকে একটি প্রাণবন্ত ও উচ্ছল জনপদে পরিণত করতে বিভিন্ন কমিউনিটি যে ভূমিকা পালন করে চলেছে, তা নিয়ে আমরা গর্বিত। এই শিল্পকর্মটি বারার স্বতন্ত্র চরিত্র এবং পরিচয়কে আরো শক্তিশালী করার সম্ভাবনা রয়েছে।ব্রিক লেনে বাংলাদেশ এট্ ফিফটি মূর‍্যাল সম্পর্কে কাউন্সিলের শিল্প, সংস্কৃতি ও ব্রেক্সিট বিষয়ক কেবিনেট মেম্বার, কাউন্সিলর সাবিনা আকতার বলেন, বাংলাদেশি শিল্প, সংস্কৃতি এবং ইতিহাসকে উদযাপন করতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কর্তৃক গৃহীত ২৬৫ দিনের নানান অনুষ্ঠান ও কর্মসূচির একটি সেরা উদ্যোগ হচ্ছে এই শিল্পকর্ম স্থাপন।

তিনি বলেন,এই কনসালটেশনে অংশগ্রহণ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে সম্পৃক্ত হতে সকল সংস্কৃতি-কৃষ্টির সম্প্রদায়ের জন্য একটি অনন্য সুযোগ।৯ আগষ্ট সোমবার দুপুরের মধ্যেই এই কনসালটেশনে অংশ নিতে হবে। talk.towerhamlets.gov.uk/bricklane – এই ওয়েবসাইটে গিয়ে তিনটি প্রস্তাবণার ব্যাপারে নিজেদের বক্তব্য তুলে ধরা যাবে।

Advertisement