বাংলাদেশে করোনা কাড়লো আরো ৩৮ প্রাণ, শনাক্ত ১৬৭৬

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৮ জন এবং নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৬৭৬ জন।সরকারি হিসাবে দেশে করোনায় এ পর্যন্ত মোট মারা গেছেন ১২ হাজার ৮৩৯ জন এবং মোট শনাক্ত হয়েছেন আট লাখ ১০ হাজার ৯৯০ জন।রবিবার (৬ জুন) করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতর।স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৮৯৭ জন। দেশে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন সাত লাখ ৫১ হাজার ৩২২ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১০ দশমিক ৭৩ শতাংশ, এ পর্যন্ত দেশে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৪১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৪ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৫৮ শতাংশ।গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৫২৯টি, আর নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৬১৩টি। দেশে এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬০ লাখ ৪৯ হাজার ৮৭৩টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ১২ হাজার ৭৩১টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৬ লাখ ৩৭ হাজার ১৪২টি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ৫০৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে হচ্ছে ১৩১টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে ৪৪টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে ৩৩৪টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৮ জনের মধ্যে পুরুষ ২৫ জন, আর নারী ১৩ জন। দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ৯ হাজার ২৫৬ জন, আর নারী তিন হাজার ৫৮৩ জন।গত ২৪ ঘণ্টায় মৃত ৩৮ জনের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ২৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন নয় জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন দুই জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন তিন জন, আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন একজন।এদের মধ্য ঢাকা ও রাজশাহী বিভাগের আছেন চার জন করে, চট্টগ্রাম বিভাগের ১২ জন, খুলনা বিভাগের ছয় জন, বরিশাল বিভাগের একজন, সিলেট ও ময়মনসিংহ বিভাগের আছেন তিন জন করে, আর রংপুর বিভাগের আছেন পাঁচ জন।এই ৩৮ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩১ জন, বেসরকারি হাসপাতালে ছয় জন, আর বাড়িতে একজন।গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হওয়া এক হাজার ৮৯৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫১৮ জন, চট্টগ্রাম বিভাগের ৬৭১ জন, রংপুর বিভাগের ২০ জন, খুলনা বিভাগের ১০১ জন, বরিশাল বিভাগের ৩৪ জন, রাজশাহী বিভাগের ৪৩৯ জন, সিলেট বিভাগের ৬৮ জন, আর ময়মনসিংহ বিভাগের আছেন ৪৬ জন।

Advertisement