বিণা অনুমতিতে স্কুল ফাঁকি দিয়ে হলিডে কাটানোর প্রবণতা বেড়েছে ইংল্যান্ডে

ইংল্যান্ডে স্কুল চলাকালীন সময়ে বিণা অনুমতিতে শিশুদের হলিডেতে (টার্ম টাইম হলিডে) নিয়ে যাওয়ার অভিযোগে অভিভাবকদের উপর জরিমানা আরোপের সংখ্যা গত শিক্ষাবর্ষে প্রায় দ্বিগুন বেড়েছে বলে এক পরিসংখ্যানে জানা গেছে।
অনুমোদন ছাড়া স্কুল চলাকালীন সময়ে শিশুদের হলিডেতে নিয়ে যাওয়ার ফলে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রায় ২শ ২৩ হাজার জরিমানার নোটিশ জারি করা হয়েছে। যা আগে শিক্ষাবর্ষের চাইতে ৯৩ শতাংশ বেশি।
ইংল্যান্ডে স্কুল চলাকালীন সময়ে অনুমোদন ব্যতিত হলিডেতে নিয়ে গেলে প্রতি শিশুর জন্যে ৬০ পাউন্ড জরিমানা করার অধিকার আছে প্রতিটি কাউন্সিলের। ২১ দিনের ভেতরে পরিশোধ না করলে তা দ্বিগুন অর্থাৎ ১২০ পাউন্ড হয়। আর ২৮ দিনের ভেতরে দ্বিগুন পরিমান জরিমানা পরিশোধ না করলে অভিভাবকের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ার এখতিয়ার আছে কাউন্সিলের।
স্কুল চলাকালীন সময়ে অনুমোদনহীন উপস্থিতির অভিযোগে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে সর্বমোট ২শ ৬০ হাজার ৮৭৭টি পেনাল্টি নোটিশ জারি করা হয়েছে। এরমধ্যে প্রতি ১০টি নোটিশের মধ্যে মাত্র ১টি নোটিশ অপসারন করা হয়েছে। অন্যদিকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে জরিমানা পরিশোধ না করার অভিযোগে ইংল্যান্ডে ১৯ হাজার ৫১৮টি আইনী ব্যবস্থা নেওয়া হয়েছে। যা আগে বছরের চাইতে ১৩ হাজার ৩২৪ বেশি।

এডুকেশন মিনিষ্ট্রি বলেছে, শিক্ষাবর্ষ শুরু হওয়ার পর পাঁচ থেকে ১৫ বছর বয়সী সন্তান শিক্ষা গ্রহণ করছে কি না, সেটা নিশ্চিত করার দায়িত্ব প্রতিটি অভিভাবকের। সন্তানরা যদি তাদের রেজিষ্টারকৃত স্কুলে নিয়মিত উপস্থিত থাকতে ব্যর্থ হয়, তাহলে তার দায়ে অভিভাবকদের বিচারের মুখোমুখি করা হবে।
ইংল্যান্ডে ক্লাশ চলাকালিন বা স্কুল খোলা থাকার সময় বিশেষ কারণে (স্পেশাল সারকামসটেন্স) প্রধান শিক্ষক একজন শিক্ষার্থীকে ১০ দিনের ছুটি মঞ্জুর করতে পারেন। কিন্তু ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে সরকার এই আইনের পরির্তন করেছে। নতুন আইনে বলা হয়েছে, শুধুমাত্র (এক্সেপশনাল সারকামসটেন্স) অস্বাভাবিক পরিস্থিতিতে প্রধান শিক্ষক যে কোনো শিক্ষার্থীর ১০ দিনের ছুটি মঞ্জুর করতে পারবেন।

এদিকে ওয়েলসে স্কুল বা ক্লাশ চলাকালিন সময়ে একজন শিক্ষার্থীকে সর্বোচ্চ ১০ দিনের ছুটি মঞ্জুর করতে পারেন প্রধান শিক্ষক। অন্যদিকে স্কটল্যান্ডে কোনো জরিমানার রেওয়াজ নেই তবে স্কুল ট্রিপের বাইরে কোনো শিক্ষার্থীকে হলিডেতে নেওয়ার অনুমতি পানন অভিভাবকরা। আর নর্দার্ন আয়ারল্যান্ডে স্কুল চলাকালীন সময়ে হলিডেকে অননুমোদিত উপস্থিতি হিসেবে বিবেচনা করা হয়। তবে কোনো জরিমানার নেই।
উল্লেখ্য ২০১৭ সালে ইংল্যান্ডের আইল অব হোয়াইটের একজন অভিভাবক স্কুল চলাকালীন সময়ে প্রধান শিক্ষকের অনুমোদন ছাড়াই নিজের মেয়েকে নিয়ে হলিডে কাটাতে গিয়েছিলেন। এই অভিযোগে পরবর্তীতে স্কুল তাকে জরিমানা করে। জরিমানা পরিশোধ না করে বরং স্কুল চলাকালীন সময়ে মেয়েকে নিয়ে হলিডে কাটানোর অধিকার রয়েছে বলে আইনী লড়াইয়ে নেমেছিলেন। পরবর্তীতে সুপ্রিম কোর্ট স্কুলের পক্ষে রায় দেয়। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এই আইল অব হোয়াইটেই সর্বোচ্চ সংখ্যক ১৩৫টি জরিমানা আদায় করা হয়েছে অনুমোদনহীন হলিডে কাটানোর অভিযোগে। দ্বিতী অবস্থানে রয়েছে গ্রেটার ম্যানচেষ্টারের রচডেল ১১৮ এবং তৃতীয় স্থানে লেইস্টার ১০৫।

Advertisement