ইয়েমেনের ত্রাণের বাজেট কর্তন : বরিস জনসনের কাছে চিঠিতে শত শত চ্যারিটি সংস্থার প্রতিবাদ

ব্রিটবাংলা ডেস্ক : বিশ্বের দরিদ্র এবং যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোর জন্যে চলতি বছর বিশাল অংকের ত্রাণ বাজেট কর্তন করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। বিশেষ করে যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেন, সিরিয়া, সুদান এবং লিবিয়ার জন্যে চলতি বছর প্রতিশ্রুত বিদেশ ত্রাণের অর্ধেক কর্তন করেছে ব্রিটিশ সরকার। শত শত চ্যারিটি সংস্থা এর প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে সরাসরি চিঠি লিখেছে। চিঠিতে স্বাক্ষরকারী চ্যারিটি সংস্থাগুলোর মধ্যে অন্যতম চ্যারিটি সংস্থা অক্সফামের চীফ এক্সিকিউটিভ ড্যানি শ্রিস্কান্ডারাজাহ বলেছেন, ইয়েমেরন জন্যে ব্রিটিশ সরকারের বিদেশী ত্রাণ বাজেট কর্তনের ফলে হাজার হাজার অসহায় মানুষের জীবন হারিয়ে যাবার আশঙ্কা রয়েছে।
গৃহ যুদ্ধে বিধ্বস্ত ইয়েমের জন্যে ২০২০ সালে ১শ ৬০ মিলিয়ন পাউন্ড এবং ২০১৯ সালে ২শ মিলিয়ন পাউন্ড ত্রাণ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল ব্রিটিশ সরকার। কিন্তু চলতি বছর মাত্র ৮৭ মিলিয়ন পাউন্ড ত্রাণ সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। ফাস হওয়া এক সরকারী তথ্য থেকে জানা গেছে, সিরিয়ার জন্যে প্রতিশ্রুত গত বছরের ১শ ৩৭ মিলিয়ন পাউন্ডের ত্রাণ সহায়তা কমিয়ে চলতি বছর ৪৫ মিলিয়ন পাউন্ডে নামিয়ে আনা হয়েছে। দক্ষিন সূদানের জন্যে প্রতিশ্রুত ১শ ১০ মিলিয়ন পাউন্ড থেকে কমিয়ে ৪৫ মিলিয়ন পাউন্ড এবং লিবিয়ার জন্যে ৬৩ শতাংশ ও সোমালিয়ার জন্যে ৬০ শতাংশ ত্রাণ সহায়তা কমানো হয়েছে চলতি বছর।

চ্যারিটি সংস্থাগুলোর পাশাপাশি ব্রিটিশ এমপিরাও বিদেশী ত্রাণ সহায়তার বাজেট কর্তনের প্রতিবাদ করেছেন। লেবার পার্টির শেডো ইন্টারন্যাশনাল ডেভেলাপমেন্ট সেক্রেটারী প্রিট কাউর গিল এবং হাউস অব কমন্সের ডিফেন্স সিলেক্ট কমিটির চেয়ার, টোরি এমপি টবিয়েস এলউড বিদেশী ত্রাণ সহায়তার বাজেট কর্তনের সমালোচনা করেছেন।

Advertisement