বিমানে হুইল চেয়ারের ভাড়া ৪ হাজার টাকা, ক্ষুব্ধ সংসদীয় কমিটি

ব্রিট বাংলা ডেস্ক :: বাংলাদেশ বিমানের ওঠার জন্য অসুস্থ ব্যক্তি হুইল চেয়ার ব্যবহার করলে প্রায় ৪ হাজার টাকা (৪৫ ডলার) গুনতে হবে। যা নিয়ে ক্ষুব্ধ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সভাপতি এ নিয়ে বিস্ময় প্রকাশ করে বলেছেন, এমনটি কোন এয়ারলাইন্সে চোখে পড়েনি। এটা পরিবর্তন হওয়া দরকার। রোববার সংসদ সচিবালয়ে কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়। সংসদীয় কমিটি সূত্র জানায়, সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী সম্প্রতি চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান। অসুস্থ থাকায় সিঙ্গাপুর থেকে ফেরার সময় বিমানবন্দরে হুইল চেয়ার ব্যবহার করেন। কিন্তু এজন্য তাকে ৪৫ ডলার গুনতে হয়। তিনি নিজেই সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি উত্থাপন করেন।

যা নিয়ে সংসদীয় কমিটির অন্যান্য সদস্যরাও ক্ষোভ প্রকাশ করেন। এ বিষয়ে কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী সাংবাদিকদের বলেন, বিমানের পদে পদে অব্যবস্থাপনা। অসুস্থ ব্যক্তি ছাড়া বিমানবন্দরে হুইল চেয়ার ব্যবহার করে না। অথচ তাদের কাছ থেকে ৪ হাজার টাকা কেন নেয়া হবে? সিঙ্গাপুর এয়ারপোর্টে বিমান বানানটাও ভুল লেখা আছে। কমিটির পক্ষ থেকে এসকল বিষয়ে সতর্ক হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। বৈঠকে কমিটির সদস্য বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান ও সৈয়দা রুবিনা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বিমানের টিকিট কেলেংকারি নিয়ে আলোচনা শেষে বিভিন্ন এজেন্সী কর্তৃক বিমানের ভুয়া টিকিট বুকিং-এর সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে তাদের নামের তালিকা এবং সংশ্লিষ্ট এজেন্সীগুলোর নামের তালিকা কমিটিতে পাঠাতে বলা হয়েছে। এছাড়া দেশী বিদেশী পর্যটকদের চাহিদার গুরুত্ব দিয়ে পর্যটনকে আরো আকর্ষণীয় ও যুগোপযোগী করে গড়ে তুলতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে। এদিকে কমিটির বৈঠকে মুজিব শতবর্ষ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ বিমান ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়। ওই সকল কর্মসূচীকে সুন্দর ও সুশৃঙ্খল করার পরামর্শ দেয়া হয়। বৈঠকে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দর ও কক্সবাজার বিমান বন্দর পরিদর্শনের সিদ্ধান্ত নেয়া হয়।

Advertisement