বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৫৭ লাখ ছাড়ালো

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় বাড়ল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১১ হাজারের অধিক মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে রোগটিতে নতুন করে আক্রান্ত রোগীদের সংখ্যা প্রায় পৌনে ২৯ লাখে পৌঁছেছে।

সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল ইউরোপের দেশ ফ্রান্সে। এ দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষে আছে যুক্তরাষ্ট্রের নাম। আর সেই তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, ইতালি এবং স্পেন। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্ত লোকজনের সংখ্যা ৩৮ কোটি ১৭ লাখের ঘর ছাড়িয়েছে। এ দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫৭ লাখ চার হাজারে দাঁড়িয়েছে।

বুধবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ১৬৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা প্রায় চার হাজার বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫৭ লাখ চার হাজার ১৫৫ জনে পৌঁছে গেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৮ লাখ ৬২ হাজার ৬৪৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় নয় লাখ বেড়েছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৩৮ কোটি ১৭ লাখ ৯৫ হাজার ৭৮৬ জনে দাঁড়িয়েছে।

এ দিকে গেল ২৪ ঘণ্টায় বিশ্বে মহামারি করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল ইউরোপের দেশ ফ্রান্সে। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন চার লাখ ১৬ হাজার ৮৯৬ জন। আর মারা গেছেন ৩৮১ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৯৫ লাখ ৫৭ হাজার ৬২৬ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন এক লাখ ৩১ হাজার ৩১২ জন।

অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাম। একই সময়ে মার্কিন ভূখণ্ডে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন দুই লাখ ৬৪ হাজার ৬৯৩ জন এবং মৃত্যুবরণ করেছেন দুই হাজার ৭৮০ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত সাত কোটি ৬৫ লাখ ১৬ হাজার ২০২ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে নয় লাখ ১৩ হাজার ৯২৪ জনের।

রাশিয়ায় শেষ এক দিনে করোনার থাবায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৬৬৩ জন। আর নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন এক লাখ ২৫ হাজার ৮৩৬ জন। এছাড়া মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি ১৯ লাখ ৮৬ হাজার ৯১৩ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে প্রাণ হারিয়েছেন তিন লাখ ৩২ হাজার ১২ জন।

গত ২৪ ঘণ্টায় ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন এক লাখ দুই হাজার ৬০১ জন। আর মারা গেছেন ১৯৮ জন। একই সময়ে অঞ্চলটির আরেক দেশ ইতালিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৩ হাজার ১৪২ জন। এদের মধ্যে মারা গেছেন ৩৩৯ জন।

এছাড়া গেল এক দিনে ব্রিটেনে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন এক লাখ ১২ হাজার ৪৫২ জন। আর মারা গেছেন ২১৯ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে যুক্তরাজ্যে এ পর্যন্ত এক কোটি ৭৪ লাখ ২৮ হাজার ৩৪৫ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে এক লাখ ৫৫ হাজার ৯৭৩ জন মৃত্যুবরণ করেছেন। গত এক দিনে কলম্বিয়ায় নতুন করে প্রাণঘাতী ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৪৫৪ জন। আর মারা গেছেন ২৫১ জন।

এছাড়া পশ্চিম ইউরোপের দেশ জার্মানিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন এক লাখ ৮৩ হাজার ৪৩৪ জন এবং প্রাণ হারিয়েছেন ১৮২ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৭৯ হাজার ৭৭৮ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। আর মারা গেছেন এক লাখ ১৮ হাজার ৭০৯ জন। একই সময়ে ইউক্রেনে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৭৬৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৯২ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও প্রাণ হারানোদের সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭৬৭ জন। আর নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন এক লাখ ৭১ হাজার ২৮ জন। অপর দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ৫৬ লাখ ২৫ হাজার ১৩৩ জনে পৌঁছেছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ছয় লাখ ২৮ হাজার ১৩২ জনের।এ দিকে করোনায় সংক্রমিতদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে চার কোটি ১৬ লাখ ২৮ হাজার ৭৫ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে মারা গেছেন চার লাখ ৯৭ হাজার ৯৯৬ জন।এছাড়া মহামারি করোনায় সংক্রমিত হয়ে গেল এক দিনে আর্জেন্টিনায় ২৪০ জন, পোল্যান্ডে ২৩৯ জন, দক্ষিণ আফ্রিকায় ১৯৫ জন, কানাডায় ১৪৪ জন, ইসরায়েলে ১২১ জন, গ্রিসে ১০৮ জন এবং হাঙ্গেরিতে ৬৬ জন মৃত্যুবরণ করেছেন। অন্য দিকে নির্ধারিত ২৪ ঘণ্টায় উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে প্রাণ হারিয়েছেন ১৯৮ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে তিন লাখ ছয় হাজার ৯১ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

Advertisement