বিশ্বে করোনায় মৃত্যু ৪৬ লাখ ৬১ হাজার ছাড়ালো

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে সংক্রমিত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ফের বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বাড়ল প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাড়ে আট হাজারের বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত মানুষের সংখ্যা পাঁচ লাখ আট হাজার ছাড়িয়েছে।সর্বশেষ এক দিনে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানি দেখল যুক্তরাষ্ট্র। অপর দিকে দৈনিক মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। এতে বিশ্বব্যাপী কোভিড আক্রান্তের সংখ্যা ২২ কোটি ৬৬ লাখের ঘর ছাড়িয়ে গেছে। অন্য দিকে প্রাণহানির সংখ্যাও এরই মধ্যে ৪৬ লাখ ৬১ হাজারে পৌঁছেছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন আট হাজার ৭৭৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় প্রাণহানির সংখ্যা বাড়ল দুই হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে করোনায় মৃত্যুবরণকারীদের সংখ্যা ৪৬ লাখ ৬১ হাজার ৪৩৯ জনে পৌঁছেছে।নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ আট হাজার ১২৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ল ৮৬ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ভাইরাসটিতে সংক্রমিত মোট রোগীর সংখ্যা বেড়ে ২২ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৫৪১ জনে দাঁড়িয়েছে।এ দিকে শেষ এক দিনে বিশ্বে কোভিডে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে। একই সময়ে দেশটিতে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন এক লাখ ৪১ হাজার ৬৯২ জন। আর মৃত্যু হয়েছে এক হাজার ৯২৯ জনের। মহামারি করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ২২ লাখ ৮৭ হাজার ৮৩৮ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া মারা গেছেন ছয় লাখ ৮২ হাজার ৩৩৬ জন।

অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় রাশিয়ার অবস্থান এখন দ্বিতীয়। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৭৮১ জন। আর নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৮৩৭ জন। এছাড়া মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে ৭১ লাখ ৭৬ হাজার ৮৫ জনে দাঁড়িয়েছে। আর মৃত্যু হয়েছে এক লাখ ৯৪ হাজার ২৪৯ জনের।করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। গত এক দিনে দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭০৯ জন। আর নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪০৬ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত রোগীর সংখ্যা দুই কোটি ১০ লাখ ১৯ হাজার ৮৩৭ জন। আর মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮৭ হাজার ৮৪৭ জনের।এ দিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৮১ জন। আর নতুন করে করোনা ভাইরাসে শনাক্ত হয়েছেন ২৭ হাজার ৪৯১ জন। দেশটিতে মোট আক্রান্ত তিন কোটি ৩৩ লাখ ১৫ হাজার ৫১২ জন। আর মারা গেছেন চার লাখ ৪৩ হাজার ৫২৮ জন।

প্রাণহানির তালিকায় ওপরের দিকেই রয়েছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন ২২১ জন। এছাড়া নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন চার হাজার ১৬১ জন। এছাড়া মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা ৩৫ লাখ ১৬ হাজার ৪৩ জন ছাড়িয়েছে। আর মৃত্যু হয়েছে দুই লাখ ৬৭ হাজার ৯৬৯ জনের।গত ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৫০ জন। আর নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন চার হাজার ১২৮ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৪১ লাখ ৭৪ হাজার ২১৬ জনে দাঁড়িয়েছে। আর প্রাণ গেছে এক লাখ ৩৯ হাজার ৪১৫ জনের।শেষ এক দিনে ইসলামি প্রজাতন্ত্র ইরানে কোভিড সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ৪০৮ জন। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৩২৯ জন। এই মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৩ লাখ ৪০ হাজার ৬৫৬ জন সংক্রমিত হয়েছেন। এছাড়া মৃত্যু হয়েছে এক লাখ ১৫ হাজার ১৬৭ জনের।

এছাড়া এখন পর্যন্ত ৬৯ লাখ ১৭ হাজার ৪৬০ জন ফ্রান্সে, আর যুক্তরাজ্যে ৭২ লাখ ৮২ হাজার ৮১০ জন, ইউরোপের দেশ ইতালিতে ৪৬ লাখ ১৩ হাজার ২১৪ জন, মুসলিম রাষ্ট্র তুরস্কে ৬৭ লাখ ১০ হাজার ৬৬৬ জন, জার্মানিতে ৪১ লাখ চার হাজার ২১৬ জন এবং স্পেনে ৪৯ লাখ ১৮ হাজার ৫২৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।অপর দিকে প্রাণঘাতী ভাইরাসটিতে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১৫ হাজার ৬৯৭ জন, এছাড়া যুক্তরাজ্যে এক লাখ ৩৪ হাজার ৪৪৬ জন, ইউরোপের দেশ ইতালিতে এক লাখ ৩০ হাজার ২৭ জন, মুসলিম রাষ্ট্র তুরস্কে ৬০ হাজার ৩৯৩ জন, জার্মানিতে ৯৩ হাজার ৩১৯ জন এবং স্পেনে ৮৫ হাজার ৫৪৮ জন মৃত্যুবরণ করেছেন।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

Advertisement