বিশ্বে করোনায় মৃত্যু ৪৮ লাখ ৯৬ হাজার ছাড়ালো

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাত হাজারের বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে রোগটিতে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়ে চার লাখ ৩৬ হাজার ছাড়িয়েছে।

সর্বশেষ এক দিনে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে। অপর দিকে দৈনিক মৃত্যুর তালিকায় এরপরই রয়েছে রাশিয়া-ব্রাজিল এবং মেক্সিকোর নাম। এতে বিশ্বব্যাপী ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ২৪ কোটি তিন লাখের ঘর ছাড়িয়ে গেছে। অন্য দিকে প্রাণহানির সংখ্যাও এরই মধ্যে ৪৮ লাখ ৯৬ হাজারে পৌঁছেছে।শুক্রবার (১৫ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল সোয়া ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন সাত হাজার ৩৭৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় প্রাণহানির সংখ্যা কমল ৮৩ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যাও ৪৮ লাখ ৯৬ হাজার ৬৬৩ জনে পৌঁছে গেছে।

একই সময়ে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ ৩৬ হাজার ৫০০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে চার শতাধিক। এতে মহামারির শুরু থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৪ কোটি তিন লাখ ৪৯ হাজার ৮৫১ জনে দাঁড়িয়েছে।এ দিকে শেষ ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটল মার্কিন যুক্তরাষ্ট্রে। নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে প্রাণঘাতী ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৮৫ হাজার ৯৮০ জন। আর মারা গেছেন এক হাজার ৬৩০ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ৫৬ লাখ ৩৫ হাজার ৩৫৬ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া মারা গেছেন সাত লাখ ৪১ হাজার ৮৫৫ জন।

অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়ার নাম। শেষ এক দিনে দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৯৮৬ জন। আর নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ২৯৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৭৮ লাখ ৯২ হাজার ৯৮০ জনে দাঁড়িয়েছে। আর মৃত্যু হয়েছে দুই লাখ ২০ হাজার ৩১৫ জনের।করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে করোনার থাবায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫৫৮ জন। আর নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ২৮৮ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই কোটি ১৬ লাখ ১২ হাজার ২৩৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া মৃত্যু হয়েছে ছয় লাখ দুই হাজার ২০১ জনের।

এ দিকে করোনা ভাইরাসে আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। শেষ এক দিনে দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩৭৮ জন। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ১৭ হাজার চারজন। এতে দেশটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৪০ লাখ ৩৬ হাজার ৬৮৪ জনে পৌঁছেছে। আর মারা গেছেন চার লাখ ৫১ হাজার ৮৪৭ জন।এছাড়া করোনায় শনাক্ত হয়ে শেষ এক দিনে ইসলামি প্রজাতন্ত্র ইরানে ২২৩ জন, ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কে ২০৩ জন এবং ইউক্রেনে ৪১২ জন মৃত্যুবরণ করেছেন। অপর দিকে নির্ধারিত এই সময়ের মধ্যে উত্তর আমেরিকার মেক্সিকোতে প্রাণ হারিয়েছেন ৪২০ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত প্রাণ গেছে দুই লাখ ৮৩ হাজার ১৯৩ জনের।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

Advertisement