বিশ্বে করোনায় পৌনে ৪৭ লাখ মানুষের মৃত্যু

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে সংক্রমিত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় বাড়ল প্রাণঘাতী ভাইরাসে নতুন আক্রান্ত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১০ হাজারের বেশি লোক। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত মানুষের সংখ্যা প্রায় পাঁচ লাখ ৬০ হাজারে পৌঁছে গেছে।সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অপর দিকে দৈনিক মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। এরপরই রয়েছে ব্রাজিল ও রাশিয়া। এতে বিশ্বব্যাপী কোভিড আক্রান্তের সংখ্যা ২২ কোটি ৭২ লাখের ঘর ছাড়িয়েছে। অন্য দিকে প্রাণহানির সংখ্যাও এরই মধ্যে ৪৬ লাখ ৭২ হাজারে পৌঁছেছে।বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল সোয়া ৯টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ এক দিনে সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ১০ হাজার ১৬০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় প্রাণহানির সংখ্যা বাড়ল প্রায় ১৪০০। এতে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৪৬ লাখ ৭২ হাজার ৩৪৬ জনে পৌঁছে গেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৫৯ হাজার ৯৯১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৫২ হাজার। এতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২২ কোটি ৭২ লাখ ১৯ হাজার ৫২০ জনে দাঁড়িয়েছে।এ দিকে শেষ ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখল যুক্তরাষ্ট্র। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড শনাক্ত হয়েছেন এক লাখ ৬৩ হাজার ৪৫৮ জন। আর মারা গেছেন দুই হাজার ২৭০ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ২৪ লাখ ৭৯ হাজার ছয়জন করোনায় সংক্রমিত হয়েছেন। এছাড়া মারা গেছেন ছয় লাখ ৮৫ হাজার ১৯ জন।অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন এক হাজার ৪৬ জন। আর নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১২ হাজার ৯২৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ২৮ হাজার ৯৭২ জন ছাড়িয়েছে। আর মৃত্যু হয়েছে দুই লাখ ৬৯ হাজার ১৫ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় ওপরের দিকেই রয়েছে রাশিয়া। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে প্রাণ হারিয়েছেন ৭৯২ জন। আর নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৮৪১ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৭১ লাখ ৯৪ হাজার ৯২৬ জন। আর মৃত্যু হয়েছে এক লাখ ৯৫ হাজার ৪১ জনের।করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৭৯৩ জনের। আর নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৭৮০ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই কোটি ১০ লাখ ৩৪ হাজার ৬১০ জন। আর প্রাণ গেছে পাঁচ লাখ ৮৮ হাজার ৬৪০ জনের।

এ দিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৩২ জন। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৩৬১ জন। দেশটিতে মোট আক্রান্ত তিন কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ৮৭৩ জন। আর মারা গেছেন চার লাখ ৪৩ হাজার ৯৬০ জন।গত ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২৬৭ জন। এছাড়া নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন হাজার ৯৪৮ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৪১ লাখ ৭৮ হাজার ১৬৪ জন। আর মৃত্যু হয়েছে এক লাখ ৩৯ হাজার ৬৮২ জনের।গত ২৪ ঘণ্টায় ইসলামি প্রজাতন্ত্র ইরানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫২ জন। আর নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৭৩১ জন। মহামারি করোনার তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ৫৩ লাখ ৬০ হাজার ৩৮১ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন এক লাখ ১৫ হাজার ৬১৯ জন।

এছাড়া এখন পর্যন্ত ৬৯ লাখ ২৬ হাজার ৬০৪ জন ফ্রান্সে, আর যুক্তরাজ্যে ৭৩ লাখ ১২ হাজার ৬৮৩ জন, ইউরোপের দেশ ইতালিতে ৪৬ লাখ ১৮ হাজার ৪০ জন, মুসলিম রাষ্ট্র তুরস্কে ৬৭ লাখ ৩৮ হাজার ৮৯০ জন, জার্মানিতে ৪১ লাখ ১৭ হাজার ২৬৩ জন এবং স্পেনে ৪৯ লাখ ২২ হাজার ২৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন।অপর দিকে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৫ হাজার ৮২৯ জন ফ্রান্সে, এছাড়া যুক্তরাজ্যে এক লাখ ৩৪ হাজার ৬৪৭ জন, ইউরোপের দেশ ইতালিতে এক লাখ ৩০ হাজার ১০০ জন, মুসলিম রাষ্ট্র তুরস্কে ৬০ হাজার ৬৪১ জন, জার্মানিতে ৯৩ হাজার ৩৯৭ জন এবং স্পেনে ৮৫ হাজার ৬৩৮ জন মৃত্যুবরণ করেছেন।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

Advertisement