বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ৩২ হাজার ছাড়ালো

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কিছুটা হ্রাস পেয়েছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন আট হাজার সাত শতাধিক মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত মানুষের সংখ্যা পাঁচ লাখ ২৯ হাজার ছাড়িয়েছে।সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। অন্য দিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ৮৫ লাখের ঘর। অপর দিকে মৃতের সংখ্যাও ৪২ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে।

রবিবার (১ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আর হাজার ৭৭১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় ৫০০। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪২ লাখ ৩২ হাজার ২৯০ জনে।এছাড়া একই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ২৯ হাজার ১৪১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে এক লাখ ১১ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ কোটি ৮৫ লাখ এক হাজার ৬২১ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ১৬৭ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত তিন কোটি ৫৭ লাখ ৪৩ হাজার ২৯৩ জন করোনায় আক্রান্ত এবং ছয় লাখ ২৯ হাজার ৩১৪ জন মারা গেছেন।অন্য দিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৮০৮ জন এবং নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ২৮৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ নয় হাজার ৬৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৪ হাজার ১১৯ জনের।এ দিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯২৫ জন এবং নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৮২ জন।অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৮৫৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৪৩৭ জনের।

অন্য দিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪২ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৭৯০ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ১৬ লাখ ৫৪ হাজার ৫৮৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ২৪ হাজার ৩৮৪ জন।এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬১ লাখ ২৭ হাজার ১৯ জন, রাশিয়ায় ৬২ লাখ ৬৫ হাজার ৮৭৩ জন, যুক্তরাজ্যে ৫৮ লাখ ৫৬ হাজার ৫২৮ জন, ইতালিতে ৪৩ লাখ ৫০ হাজার ২৮ জন, তুরস্কে ৫৭ লাখ ২৭ হাজার ৪৫ জন, স্পেনে ৪৪ লাখ ৪৭ হাজার ৪৪ জন, জার্মানিতে ৩৭ লাখ ৭৬ হাজার ৭২১ জন এবং মেক্সিকোতে ২৮ লাখ ২৯ হাজার ৪৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন।অন্য দিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ৮৬৭ জন, রাশিয়ায় এক লাখ ৫৮ হাজার ৫৬৩ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৯ হাজার ৬৫৪ জন, ইতালিতে এক লাখ ২৮ হাজার ৬৩ জন, তুরস্কে ৫১ হাজার ৩৩২ জন, স্পেনে ৮১ হাজার ৪৮৬ জন, জার্মানিতে ৯২ হাজার ১৭১ জন এবং মেক্সিকোতে দুই লাখ ৪০ হাজার ৪৫৬ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Advertisement