বিসিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এনামুল হক চৌধুরীর মৃত্যুতে দোয়া ও শোক সভা

ব্রিটেনের বিশিষ্ট ক্যাটারার্স, বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ)’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, জালালাবাদ এসোসিয়েশন ইউকে’র কোষাধ্যক্ষ, যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটির পরিচিত মুখ এনামুল হক চৌধুরী করোনা আক্রান্ত হয়ে গত ১৯ ফেব্রুয়ারী মৃত্যু বরণ করেছেন।

ব্রিটেনে কারী ইন্ড্রাষ্ট্রির প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ) সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এনামুল হকের পরকালীন শান্তি ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা কামনা করে এক দোয়া ও আলোচনা সভার আয়োজন করে।

২১ ফেব্রুয়ারি, রবিবার বিসিএর প্রেসিডেন্ট এম এ মুনিম এর সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল মিঠু চৌধুরীর সঞ্চালনায় এক ভার্চুয়াল মিটিং এ সংগঠনের নেতৃবৃন্দ সহ যুক্তরাজ্য, যুক্তরাস্ট্র এবং বাংলাদেশের বিশিষ্টজনেরা অংশ নেন।

প্রথম পর্বে, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা আব্দুর রহমান মাদানীর পরিচালনায় মরহুম এনামুল হক চৌধুরীর আত্মার শান্তি কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। এসময় করোনায় আক্রান্ত বিসিএ’র ভাইস প্রেসিডেন্ট মাসুদ আহমেদ এবং প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারী ফরহাদ হোসেন টিপুর বাবা-মার আশু রোগমুক্তি সহ দেশ- বিদেশে সকল অসুস্থদের জন্যও দোয়া করা হয়।

দ্বিতীয় পর্বে, শোক সভায় বক্তব্য রাখেন বিসিএ’র সাবেক প্রেসিডেন্ট যথাক্রমে বজলুর রশীদ এমবিই, পাশা খন্দকার এমবিই, মস্তফা কামাল ইয়াকুব, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার কাউন্সিলার আহবাব হোসেন।

বাংলাদেশ থেকে বক্তব্য রাখেন জালালাবাদ এসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি ড. এ কে আব্দুল মোবিন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশিদা কে চৌধুরী, সাস ফাউন্ডেশন এর চেয়ারম্যান কর্ণেল এম এ ছালাম (অব.) বিপি, প্রফেসর অব মেডিসিন জিয়া উদ্দিন আহমেদ, জালালাবাদ এসোসিয়েশন এর সাবেক সভাপতি তোফায়েল সামি, সিএফওবি এর চেয়ারম্যান মাহফুজ আহমদ ও জেনারেল সেক্রেটারী নাজ ইসলাম।

পরিবারে পক্ষ থেকে বক্তব্য রাখেন মরহুম এনামুল হক চৌধুরীর ভাই মাহবুবুল হক চৌধুরী ও ছেলে মিজানুল হক চৌধুরী।

এছাড়াও আরও বক্তব্য রাখেন, বিসিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট যথাক্রমে জামাল উদ্দিন মকদ্দস, মুজাহিদ আলী, ওলি খান, আজাদ মালিক, সৈয়দ হাসান, মানিক মিয়া, টিপু রহমান, এম এম ফয়জুল হক, মেম্বারশীপ সেক্রেটারী ইয়ামীন দিদার, প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারী ফরহাদ হোসেন টিপু, কেন্ট রিজয়নের প্রেসিডেন্ট এম কে জামান জুয়েল, ডেপুটি সেক্রেটারী জেনারেল মুজিবুর রহমান ঝুনু ,জালালাবাদ এসোসিয়েশন এর প্রেসিডেন্ট মুহিবুর রহমান মুহিব ও সেক্রেটারী আমিনুল ইসলাম জিলু ও প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারী জাহেদী ক্যারল, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সেক্রেটারী এব চ্যানেল এসের চীফ রিপোর্টার মোহাম্মদ জুবায়ের। উল্লেখ্য মরহুম এনামুল হক চৌধুরী প্রেসক্লাবের একজন আজীবন সদস্য।

 

প্রসঙ্গত মরহুম এনামুল হক চৌধুরী দীর্ঘ দেড় মাস থেকে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে যুক্তরাজ্যের সুইন্ডন গ্রেট ওয়েষ্টার্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শারিরীক অবস্থার অবনতি হলে কিছুদিন আগে তাঁকে ইন্টেনসিভ কেয়ারে স্থানান্তর করা হয়। ১৯ ফেব্রুয়ারি শুক্রবার যুক্তরাজ্য সময় বিকাল ৫টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

মরহুম এনামুল হক চৌধুরী ব্রিটেনবাসী বিশিষ্ট সাংবাদিক, লন্ডন বাংলা প্রেসক্লাব এর সভাপতি ও সাপ্তাহিক পত্রিকার সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরীর চাচাতো ভাই। তিনি লন্ডন বাংলা প্রেসক্লাবের একজন লাইফ মেম্বার ছিলেন।

তাঁর পৈতৃক নিবাস সিলেটের জকিগঞ্জ উপজেলার শাহবাগের কচুয়া গ্রামে।১৯৮৬ সালে তিনি ব্রিটেন এসেছিলেন। তিন ছেলের জনক এনামুল হক চৌধুরী যুক্তরাজ্যের উইল্টশায়ারের রয়েল উটন বাসেট এ সপরিবারে বসবাস করছিলেন।

Advertisement