বিবিসিসিআই’এর উদ্যোগে বৃটিশ হাইকমিশনার ইলিসন ব্ল্যাককে সংবর্ধনা

ব্রিটবাংলা রিপোর্ট : ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার ইলিসন ব্ল্যাককে সংবর্ধনা দেওয়া হয়েছে মঙ্গলবার। লন্ডনের কেনেরিওয়ার্ফের ৩৯ তলায় এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিসিআই প্রেসিডেন্ট এনাম আলী এমবিই। 

লন্ডন রিজিয়নের প্রেসিডেন্ট বশির আহমেদের পরিচালনায় এতে আরো বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ডক্টর গওহর রিজভী, ডক্টর মশিউর রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দিপু মনি, বিসিসিআই’র সাবেক প্রেসিডেন্ট শাহগীর বখত ফারুক, চ্যানেল এসের চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী জেপি, ড. ওয়ালী তসর উদ্দীন, লন্ডনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার খন্দকারমোহাম্মদ তালহা, বিসিসিআই নর্থ রিজিয়নের প্রেসিডন্ট মাহতাব মিয়া, বিসিসিআই ডাইরেক্টর জেনারেল সাইদুর রহমান রেনু জেপি।

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এমপি রুশনারা আলীকে পুনরায় বাংলাদেশের জন্য বাণিজ্য দূত নিয়োগের কথা উল্লেখ করে দুইদেশের বাণিজ্য ভারসাম্য গড়ে তুলতে বিসিসিআই’কে আরো কার্যকর ভুমিকা রাখার আহবান জানান।

 

 

ব্রেক্সিট ইস্যুতে উদ্বেগ সম্পর্কে বৃটিশ সরকারের সচেতনতা রয়েছে উল্লেখ করে বলেন, ইউরোপে বাংলাদেশী পণ্যের যে ডিউটি ফ্রী সুবিধা রয়েছ তা অব্যাহত রাখার প্রশ্নটিগুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, বৃটেন ইউরোপের মধ্যে বাংলাদেশী পণ্যের দ্বিতীয় প্রধানভোক্তা দেশ। এটা নতুন প্রেক্ষাপটেও গুরুত্ব পাবে। ভিসা প্রসেসিংয়ের ক্ষেত্রে বর্তমান জটিলতার বিষয়ে তার সচেতনতার কথা উল্লেখ করে বলেন, দিল্লী থেকে ঢাকায় স্থানান্তরে কিছু করণীয় না থাকলেও ঢাকার কর্মকর্তারা যাতে তাদের লোকাল জ্ঞানকে এক্ষেত্রে আরো বেশী কাজে লাগাতে পারে, সে চেষ্টা তিনি অব্যাহত রাখবেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড.গওহর রিজভী নাগরিকত্ব আইনের খসড়া নিয়ে উদ্বেগের জের ধরে সরকারের উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, প্রবাসীদের নাগরিকত্ব ও মর্যাদা অক্ষুন্ন থাকবে। অক্টোবর সিলেটে গ্লোবাল এনআরবি বিজনেস কনভেনশন ২০১৭ সফল করতে সরকারের সর্বাত্মক সহযোগীতার কথা উল্লেখ করে বলেন, কনভেনশনে প্রবাসীদের স্বাগত জানাতে তিনি নিজে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানে সম্প্রতি ডেভিড ক্যামেরুনের বাংলাদেশ সফর এবং ২১-২৩ অক্টোবর সিলেটে গ্লোবাল এনআরবি বিজনেস কনভেনশন ২০১৭- এর উপর নির্মিত দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। বিসিসিআই প্রেসিডেন্ট অক্টোবরের কনভেনশনে সকলকে অংশ নেয়ার আহবান জানান।

ACB@17

Advertisement