বৃটেনে বাংলাদেশী বংশোদ্ভূত ফারহানার অসাধারণ সাফল্য

বাংলাদেশী বংশোদভূত ফারহানা আহমদ বৃটেনে অসাধারণ সাফল্যের স্বাক্ষর রেখেছে। সে বিশ্বখ্যাত লন্ডন ইউনিভার্সিটির দ্যা সিটি ল স্কুল থেকে ল ডিগ্রী তথা এলএলবি (অনার্স) ডিগ্রীতে প্রথম শ্রেণীতে প্রথম হয়েছে। ডিগ্রীতে তার সার্বিক বিষয়ে প্রাপ্ত গড় নাম্বার ছিল ৭৬.৩%। কিছু বিষয়ে সে তার ইউনিভার্সিটির ল ডিপার্টমেন্টের অতীতের সব রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ নাম্বার পেয়েছে। ফারহানা আহমদ ফ্যামিলি ল’তে মার্কস পেয়েছে ৮১.৫%, কোম্পীনী ল’তে ৮১.৫%, কমপ্যারাটিভ কনস্টিটিউশনাল ল’তে ৮২%, ক্রিমিনাল ল’তে ৮২.৮%, প্রফেশনাল কোয়ালিফিকেশন মডিউল-এ ৮৩%, ইমিগ্রেশন ল’তে ৮৫% এবং এডভান্সড ক্রিমিনাল ল’তে ৮৮%।

ফারহানা আহমদ এ বছর সেপ্টেম্বরে বার-এট-ল এবং এলএলএম-এ ভর্তি হবে। ইতিমধ্যে সে তিনটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠান থেকে বার-এট-ল কোর্স এবং একসাথে এলএলএম করার অফার পেয়েছে। একটি থেকে ফলাফল বের হবার আগেই আনকন্ডিশনাল অফার পেয়েছে। উল্লেখ্য, ফারহানার বড় বোন তাসনিয়া আহমদ গত সপ্তাহে ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনস্টর থেকে সেকেন্ড ক্লাস ফার্স্ট ডিভিশন পেয়ে এলএলবি (অনার্স) ডিগ্রী লাভ করেছে।

লন্ডনে জন্ম নেয়া ফারহানা আহমদের পৈত্রিক নিবাস বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের বাহাড়া দুবাগ গ্রামে। সে বিলেতের বাঙালী কমিউনিটির সুপরিচিত ব্যক্তিত্ব এবং আইনজীবী ও নিউহ্যাম কাউন্সিলের টানা তিন টার্মের সাবেক ডেপুটি স্পিকার কাউন্সিলর ব্যারিস্টার নাজির আহমদ ও কবি মিসেস সালমা আহমদের দ্বিতীয় সন্তান।

এই অসাধারণ সাফল্য লাভের প্রাক্কালে এক প্রতিক্রিয়ায় ফারহানা বলেন “প্রথমেই শুকরিয়া জানাচ্ছি মহান আল্লাহপাকের প্রতি। এরপর কৃতজ্ঞতা জানাচ্ছি আমার শ্রদ্ধেয় পিতামাতা ও শিক্ষকমন্ডলীর প্রতি যাদের সাপোর্ট, সহায়তা ও গাইডেন্স আমাকে এই ফলাফল আনতে উদ্বুদ্ধ করেছে। আমি আলোকিত সমাজ ও কমিউনিটি বিনির্মানে ভূমিকা রাখতে চাই।”

ফারহানার স্বপ্ন ভবিষ্যতে একদিন বৃটিশ হাইকোর্টের বিচারপতি হওয়া। সে সবার দোয়া প্রার্থী।

Advertisement