ব্রিটিশ এসাইলাম সিস্টেমে ব্যাপক পরিবর্তন

ব্রিটবাংলা ডেস্ক : ব্রিটিশ এসাইলাম সিস্টেমে ব্যাপক পরিবর্তন এনে নতুন আইন করতে যাচ্ছে সরকার। প্রস্তাবিত নতুন আইনে বন্ধ হয়ে যাচ্ছে বারবার আপিলের সুযোগ। নিরাপদ দেশ থেকে বৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেও এসাইলাম আবেদনের সুযোগ দেওয়া হবে না। এছাড়া বৈধ এবং অবৈধ পথে ব্রিটেনে প্রবেশকারী ইমিগ্র্যান্টদের আলাদা আলাদাভাবে মূল্যায়ন করা হবে।

ব্রিটিশ ইমিগ্রেশন সিস্টেমে এই পরিবর্তনগুলো আনার জন্যে পূর্বেই বিভিন্ন সময় ঘোষনা দিয়েছিলেন হোম সেক্রেটারী প্রীতি পাটেল। মঙ্গলবার রাণী দ্বিতীয় এলিজাবেথের ভাষণে এই পরিবর্তনগুলোকে আইন আকারে প্রস্তাব দেওয়া হয়। প্রস্তাবিত আইন অনুযায়ী, নিরাপদ কোনো দেশ যেমন ফ্রান্স বা বেলজিয়াম থেকে বৈধ পথে ব্রিটেনে প্রবেশ করেও কেউ এসাইলাম আবেদন করতে পারবে না। তাদেরকে ঐ দেশে ফিরিয়ে দেওয়া হবে। ফেরত যাওয়ার পূর্ব পর্যন্ত অন্তত ৩০ মাস তাদেরকে ব্রিটেনে অবস্থানের সুযোগ দেওয়া হবে। এই ৩০ মাসের ভেতরে সীমিত আকারে বেনিফিট আবেদন এবং পরিবারের সদস্যদের সঙ্গে স্বাক্ষাতের সীমিত সুযোগ দেওয়া হবে তাদের।

অন্যদিকে বৈধ এবং অবৈধ পথে আসা ইমিগ্র্যান্টদের আলাদা আলাদা সুযোগ দেওয়া হবে। অবৈধ পথে আসা ইমিগ্র্যান্টদের কখনো ব্রিটেনে স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেওয়া হবে না বলে নতুন আইনে প্রস্তাব করা হয়েছে।

এছাড়া একই মামলায় বারবার আপিলের সুযোগও সীমিত করা হয়েছে প্রস্তাবিত নতুন আইনে। মানব পাচারকারীদের কঠোর শাস্তির বিধানও প্রস্তাব করা হয়েছে নতুন আইনে।

রাণীর ভাষণের পর প্রস্তাবিত আইনটি নিয়ে পার্লামেন্টে আলোচনা করবেন এমপিরা। সংশোধন এবং পরিবর্তন শেষে হাউস অব লর্ডসে যাবে। সেখান থেকে অনুমোদন পাওয়ার পর রাণী তাতে স্বাক্ষর করে পূর্ণাঙ্গ আইনে পরিনত হবে প্রস্তাবিত ইমিগ্রেশন আইনটি।

Advertisement