ব্রিটেনের নর্থাম্পটনে দারুল ক্বিরাত কোর্স সম্পন্ন

এহসানুল ইসলাম চৌধুরীশামীম:

প্রতি বছরের মতো এবারও নর্থাম্পটনের আল জামাতুল মুসলিমিন অফ বাংলাদেশ মসজিদের উদ্যোগে রোববার অনুষ্ঠিত হয়েছে দারুল ক্বিরাত ২০১৮ এর তিন সপ্তাহ ব্যাপী বিশুদ্ধ কোরআন প্রশিক্ষনের পুরুস্কার বিতরনী ও সমাপনী অনুষ্ঠান।
এতে বিপুল সংখ্যক ছাত্র ছাত্রী,অভিভাবক,শিক্ষক,মুসল্লী ও কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিরা উপস্হিত ছিলেন।


এতে কোরআন তেলাওয়াত করেন কারী রেদওয়ান আহমদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লতিফিয়া কারী সোসাইটি ইউকে ও আয়ারল্যান্ডের সেক্রেটারী মাওলানা মুফতি আশরাফুর রাহমান। মসজিদের মোতয়াল্লী আবদুল শফিক মখন খানের সভাপতিত্বে ও ক্বারি  মোহাম্মদ রুহুল আমিন এর পরিচালনায় এতে বক্তব্য রাখেন দারুল ক্বিরাত  নর্থাম্পটন শাখার নাজিম হাজী হারুন আলী ও প্রধান ক্বারি মিসবাহউদ্দুযা মোহাম্মাদ আব্দুল ফাত্তাহ চৌধুরী ফয়ছল।


সমাপনি অনুষ্ঠানে বক্তারা বলেন,ব্রিটেনে বেড়ে উঠা ছেলে মেয়েদের ইসলামী শিক্ষায় আরো বেশী করে আগ্রহী,সঠিক নিয়মে নামাজ,কোরআন তেলায়ত সহ ইসলাম সম্পর্কে জানতে এ ধরনের কোর্স বিশেষ ভুমিকা রাখবে।


এ বছর দারুল ক্বিরাত কোর্স সম্পন্ন করে ক্বারি উপাধিতে ভুষিত হয়েছেন রেদওয়ান আহমদ,আরিফ উদ্দিন ও হুসাম উউদ্দিন।
তিন সপ্তাহ ব্যাপী সামার হলিডেতে অনুষ্ঠিত এবারের কোরআন শিক্ষা ও প্রশিক্ষন কোর্সে সুরা ক্লাস থেকে হাদিস ক্লাস পর্যন্ত অংশ গ্রহণ কারী ১৫ ২ জন ছাত্র ছাত্রীদের মধ্যে ট্রপি,মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়।
দারুল ক্বিরাত নর্থাম্পটন শাখা থেকে এ পযন্ত ১৩ জন ক্বারি  হয়েছেন।তারা হলেন ইয়ামিনুর রহমান,মেহাম্মদ রুহুল আমিন,নাঈম আহমদ আমিন,আবু বক্কর,সাঈফুর রহমান,আবদুল মতিন,কাওছার আহমদ,জাকির আহমদ,জুনায়েদ আহমদ,শাহনাজ আকতার শিপা,রেদওয়ান আহমদ,আরিফ উদ্দিন ও হুসাম উদ্দিন।

২০১৪ সালে দারুল কিরাত নর্থাম্পটন শাখা থেকে প্রথম ক্বারি  হয়েছিলেন কমিউনিটি এক্টিভিটস মশাহিদ আলীর বড় ছেলে ইয়ামিনুর রহমান।
সব শেষে মায়ানমারে অসহায় রোহিঙ্গা মুসলমান সহ সমগ্র বিশ্বের মুসলমানদের জন্য বিশেষ মোনাজাত করা হয়।
মোনাজাত পরিচালনা করেন আল জামাত উল মুসলিমিন অফ বাংলাদেশ নর্থাম্পটন জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি মাওলানা জামিল আহমদ চৌধুরী।

Advertisement