ব্রিটেনের নর্থাম্পটনে স্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রয়োজন

এহসানুল ইসলাম চৌধুরী শামীম,ব্রিটবাংলা প্রতিনিধিঃআমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ একুশের গানে গানে ভাষাবন্দনা আর শহীদদের প্রতি অকৃত্রিম ভালোবাসার ছোঁয়ায় এগিয়ে চলেছে বাংলা ভাষা। কাল থেকে কালে উজ্জীবিত করে তোলে গোটা দেশ।

D.Art

ছাপ্পান্ন হাজার বর্গমাইলের সীমানা পেরিয়ে এ ভাষা পৌঁছে গেছে বিশ্ববাসীর অন্তর কোঠরে। গানের সুরে সুরে পৌছে গেছে ভাষা। কিন্তু এর ব্যতিক্রম ঘটেছে ব্রিটেনে। সেখানকার ওল্ডহাম, লন্ডন, বার্মিংহাম, লুটন ও ইবসুইচ ছাড়া স্থায়ীভাবে আর কোন শহীদ মিনার নেই। যার কারণে বাঙালিয়ানার জাতিসত্ত্বা থেকে যোজন যোজন দূরে সরে যাচ্ছে ব্রিটেনে বসবাসরত তরুণ প্রজন্ম।

বিজয় দিবস,স্বাধীনতা দিবস, ভাষা দিবস স্থায়ী ও অস্থায়ী শহীদ মিনারে পালিত হলেও নর্থহ্যামটনে প্রায় ১০হাজার বাঙালি থাকলেও সেখানে কোন স্থায়ী শহীদ মিনার না থাকায় তাদের মধ্যে আক্ষেপেরও কোন শেষ নেই। তাদের দাবি, নর্থহ্যামটনে বাংলাদেশী এসোসিয়েশন নামে বাঙালিদের স্থায়ী কমিউনিটি সেন্টার রয়েছে সেখানে যদি স্থায়ীভাবে শহীদ মিনার নির্মাণ করা যায় তাহলে ব্রিটেনের নর্থাম্পটনে বসবাসরত তরুণ প্রজন্ম বাংলাদেশ সম্পর্কে আরো কিছু জানতে পারবে।

Advertisement