ব্রিটেনে অবৈধভাবে বসবাসরত অভিবাসী নাগরিকরাও করোনা ভ্যাকসিন গ্রহনের সুযোগ পাচ্ছেন

ব্রিটবাংলা ডেস্ক : দেশের প্রতিটি নাগরিকের শরীরে করোনা ভাইরাস প্রতিরোধক ক্ষমতা তৈরির লক্ষ্যে ব্রিটেনে অবৈধভাবে অবস্থানরত প্রতিটি অভিবাসী নাগরিককেও করোনা ভ্যাকসিন প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগে করোনা টেস্টের ক্ষেত্রেও তাদের এই সুযোগ দেওয়া হয়েছিল।

ব্রিটেনে অবস্থানরত অবৈধ অভিবাসী নাগরিকের সঠিক সংখ্যার রেকর্ড নেই। ২০১৭ সালে পিউ রিসার্চের এক জরিপে এই সংখ্যা সর্বোচ্চ ১ দশমিক ২ মিলিয়ন হতে পারে বলে ধারণা করা হয়েছিল। তবে এই সংখ্যা আপাতত ১ দশমিক ৩ মিলিয়ন হতে পারেও বলে ধারণা করা হচ্ছে।

ইলিগ্যাল অভিবাসীদের ভ্যাকসিন গ্রহণের জন্য জিপির সঙ্গে রেজিস্টার হতে আহ্বান জানানো হয়েছে। এর আগে করোনা টেস্ট করাতেও একই আহ্বান জানিয়েছিল সরকার। ভ্যাকসিন সবার জন্যে ফ্রি। তবে ভ্যাকসিন গ্রহনের সুযোগ পেলেও তা লিভ টু রিমেইনের কাজে ব্যবহার করা যাবে না বলে নিশ্চিত করেছে সরকার।

এনএইচএস জানিয়েছে, ভ্যাকসিন গ্রহনের জন্য রেজিস্টার হওয়ার সময় কারো ইমিগ্রেশন বিষয়ে কোনো প্রশ্ন করা হবে না। করোনা টেস্ট বা সাধারণ রোগের চিকিৎসার ক্ষেত্রে যেভাবে তথ্য নেওয়া হয়েছে বা নেওয়া হয়, টিক সেভাবেই ভ্যাকসিন গ্রহনের ক্ষেত্রে তথ্য নেওয়া হবে। এই তথ্য পুলিশ বা ইউকে বিএ’কে সরবরাহ করা হবে না বলেও নিশ্চিত করা হয়।

অবৈধ অভিবাসী যারা এখনো জিপির সঙ্গে রেজিস্টার নয়, তাদেরকে খুঁজে বের করে করোনা ভ্যাকসিন গ্রহনে নিশ্চিত করার চেস্টা করা হবে বলেও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

 

 

Advertisement