ব্রেক্সিট বানিজ্য চুক্তি সম্পন্ন : নিজের আইন, অর্থ এবং সার্বভৌমত্বের নিয়ন্ত্রন নিল ব্রিটেইন

ব্রিটবাংলা ডেস্ক : ব্রেক্সিটের পর ব্রিটিশ জল সীমায় মাছ ধরার অধিকার এবং ব্যবসার উপর নিয়ন্ত্রণ নিয়ে প্রায় এক মাস দেন-দরবারের পর অবশেষে ইউকে এবং ইইউ’র মধ্যে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তি সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে ব্রিটেন তার আইন এবং সার্বভৌমত্বের নিয়ন্ত্রণ নিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।
ট্রান্সেশন পিডিয়ডের প্রায় ১১ মাস পূর্ণ হওয়ার এক সপ্তাহ আগে ২৪ ডিসেম্বর সম্পন্ন হয় ব্রেক্সিচ পরবর্তী বাণিজ্য চুক্তি। চুক্তিতে পৌঁছার পর উৎফুল্ল হয়ে একটি ছবি টুইট করেন প্রধানমন্ত্রী বরিস জনসন।
প্রায় ২ হাজার পৃষ্ঠার চুক্তি। পার্লামেন্টের অনুমোদন শেষে তা জনসম্মুখে প্রকাশ করা হবে। এর আগ পর্যন্ত একমাত্র প্রধানমন্ত্রীই বলতে পারবেন চুক্তিতে কে কতো বেশি পেল বা কে বেশি ছাড় দিল। যদিও ইইউ কমিশনের প্রেসিডেন্ট বলেছেন, চুক্তিতে পৌঁছানোর পথ খুবই দীর্ঘ এবং কঠিন ছিল। তবে শেষ পর্যন্ত চুক্তি হয়েছে এবং তা ভারসাম্যপূর্ন।
এদিকে চুক্তি সম্পন্নের ঘোষণার পরপরই সংবাদ সম্মেলন করে দলের প্রতিক্রিয়া জানান লেবার লিডার স্যার কিয়ার স্টারমার। চুক্তি যা হওয়ার কথা ছিল তা হয়নি বলে মন্তব্য করেন তিনি। আর স্কটিশ ফার্স্ট মিনিষ্টার বলেছেন, স্কটল্যান্ডের ইচ্ছার বিরুদ্ধে ব্রেক্সিট হয়েছে। ব্রেক্সিটের কারণে স্কটল্যান্ডের যে ক্ষতি হয়েছে তা কোনো চুক্তিতেই ফিরিয়ে আনা সম্ভব হবে না।
উল্লেখ্য ২০১৬ সালের জুনে অনুষ্ঠিত ইইউ রেফান্ডোমে লিভ ক্যাম্পেইনার জয়ী হয়েছিল। এরপর পদত্যাগ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন। প্রধানমন্ত্রী হিসেবে টেন ডাউনিং স্ট্রীটে আসেন থেরিজা মে। ২০১৭ সালের ¯œ্যাপ জেনারেল ইলেকশনে সংসদে একক সংখ্যা ঘরিষ্টতা ধরে রাখতে পারেননি থেরিজা মে। তবে ব্রেক্সিট চুক্তিতে পৌঁছানোর চেস্টা অব্যাহত রাখেন তিনি। বিভিন্নভাবে চেষ্টায় ব্যর্থ হয়ে ২০১৯ সালের সামারে টেন ডাউনিং স্ট্রীট ছাড়তে বাধ্য হন থেরিজা মে। নতুন প্রধানমন্ত্রী হিসেবে আসেন ব্রেক্সিটিয়ার বরিস জনসন। ¯œ্যাপ জেনারেল ইলেকশনের পর গত ৩১শে জানুয়ারী ইউরোপিয়ান পার্লামেন্ট থেকে বিদায় নিয়ে আসেন ব্রিটিশ এমইপিরা। আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয় ব্রেক্সিট। ট্রান্সেশন পিরিয়ড হিসেবে রাখা হয়েছিল পরবর্তী ১১ মাস। এরমধ্যে শুরু হয় করোনা মহামারী। করোনার মধ্যেই চলে ব্রেক্সিট পরবর্তী চুক্তিতে পৌঁছার চেষ্টা।
ব্রিটিশ জলসীমায় মাছ ধরা এবং ব্যবসায়ীদের উপর খবরধারীর বিষয়ে সমঝোতায় পৌঁছাতে সমঝোতাকারীদের ব্যর্থতার পর সরাসরি বৈঠক করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং ইইউ কমিশনের প্রেসিডেন্ট। শীর্ষ নেতাদের হস্তক্ষেপে অবশেষে ২৪ ডিসেম্বর সম্পন্ন হয় চুক্তি।

Advertisement