ভিজিট মাই মস্ক দিবসকে সামনে রেখে লন্ডন মুসলিম সেন্টারের সংবাদ সম্মেলন

ব্রিটবাংলা ডেস্কঃ: প্রতি বছরের ন্যায় আগামী ১৮ ফেব্রুয়ারি রোববার যুক্তরাজ্যে দেশজুড়ে পালিত হবে ‘ভিজিট মাই মস্ক’ কর্মসূচি।

ওইদিন যুক্তরাজ্যের দুই শতাধিক মসজিদ নন-মুসলিমদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

অন্যান্য মসজিদের মতো ইস্ট লন্ডন মসজিদও সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

দিনব্যাপী কর্মসূচির মধ্যে থাকবে, নন-মুসলিমদেরকে মসজিদের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখানো, মসজিদ প্রতিষ্ঠার ইতিহাস নিয়ে সংক্ষিপ্ত ডুকমেন্টারি প্রদর্শন, জামাতে নামাজ পড়ার দৃশ্য দেখানো, মুসলমানদের ধর্মীয় বিশ্বাস নিয়ে প্রদর্শনী, মস্ক আর্কাইভ পরিদর্শন, প্রশ্নোত্তর সেশন, চিলড্রেন এক্টিটিভি কর্ণার ও চা-কেক আপ্যায়ন। গত বছর তৃতীয় ভিজিট মাই মস্ক অপেন ডে’তে সহস্রাধিক নন-মুসলিম ইস্ট লন্ডন মসজিদ ভিজিট করেছিলেন।

আর এবার চতুর্থ ভিজিট মাই মস্ক দিবসে এই সংখ্যা অনেকগুণ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

ভিজিট মাই মস্ক দিবসকে সামনে রখে ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেলে লন্ডন মুসলিম সেন্টারের সেমিনার হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইস্ট লন্ডন মস্ক ও লন্ডন মুসলিম সেন্টারের ডাইরেক্টর দেলওয়ার খান, ট্রেজারার মোঃ আব্দুল মালিক ও ইসলাম অ্যাওয়ার্নেস প্রজেক্ট এর প্রতিনিধি মোঃ আসলাম উদ্দিন।

সংবাদ সম্মেলনে দেলওয়ার খান বলেন- মসজিদ যে উপাসনার স্থান, এখানে গোপনীয় কোনো কর্মকাণ্ড পরিচালিত হয়না- এই বার্তাটি নন মুসলিমদের মধ্যে পৌঁছে দিতেই ভিজিট মাই মস্ক এর আয়োজন।

ইস্ট লন্ডন মস্ক গত তিন বছর ধরে জাতীয় এই কর্মসূচিতে অংশগ্রহণ করে আসছে।

তাছাড়া ১৯৯০ সাল প্রতি তিন মাস অন্তর অন্তর ইস্ট লন্ডন মসজিদের নিজস্ব উদ্যোগে ভিজিট মাই কর্মসূচি আয়োজন করে আসছে।

এই কর্মসূচির ফলে অমুসলিমরা ইসলাম সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে।

তিনি বলেন, ম্যান্ড এর এক জরিপে দেখা গেছে- বৃটেনের ৯০ ভাগ নন-মুসলিম কোনোদিন কোনো মসজিদ ভিজিট করেনি। তাছাড়া ৭৫ ভাগ নন-মুসলিম মনে করেন মুসলমানেরা বৃটেনের জন্য সমস্যা।

মুলত মুসলমানদের সঙ্গে না মিশার কারণে ইসলাম সম্পর্কে তাদের মধ্যে এমন ধারণার জন্ম হয়েছে। নিয়মিত যোগাযোগ থাকলে এই ধারণা থাকতো না।

ভিজিট মাই মস্ক কর্মসূচি মুসলিম ও নন মুসলিমদের মধ্যকার দুরত্ব কমিয়ে আনতে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছে।

সংবাদ সম্মেলনে তিনি বাংলাদেশী কমিউনিটির পেশাজীবীদেরকে তাঁদের নন-মুসলিম প্রতিবেশী, বন্ধু-বান্ধব, সহকর্মী ও সহপাঠীদেরকে সঙ্গে নিয়ে ১৮ ফেব্রুয়ারি রোববার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ইস্ট লন্ডন মসজিদ পরিদর্শনে আসতে আহবান জানান।

উল্লেখ্য, ২০১৫ সালে মুসলিম কাউন্সিল অব বৃটেন (এমসিবি) ভিজিট মাই মস্ক কর্মসূচির উদ্বোধন করে। প্রথম বছরই নন-মুসলিমদের পক্ষ থেকে ব্যাপক সাড়া পাওয়া যায়।

ওই বছর যুক্তরাজ্যের ২০টি মসজিদ এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। পরের বছর দ্বিতীয় অপেন ডে’তে অংশগ্রহণ করে ৮০টি মসজিদ। আর গত বছর তৃতীয়বারের মতো আয়োজিত এই কর্মসূচিতে অংশগ্রহণ করে দেড়-শতাধিক মসজিদ।

ওই বছর ৩৫ থেকে ৪০ হাজার মুসলিম ও নন-মসলিম মসজিদগুলো পরিদর্শন করেন। মুসিলম কাউন্সিল অব বৃটেন আশা করছে, গত তিন বছরের ধারাবাহিকতায় এবারের চতুর্থ ভিজিট মাই মস্ক দিবসে ৫০ হাজারেরও বেশি মানুষ মসজিদগুলো ঘুরে দেখবেন

Advertisement