ভ্যাকসিন উৎপাদনের অনুমতি পেলো গ্লোব বায়োটেক

ব্রিট বাংলা ডেস্ক :: গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। করোনা ভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন পেয়েছে বাংলাদেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক। তাদের এই ভ্যাকসিনের নাম দেওয়া হয়েছে ‘বঙ্গভ্যাক্স’।

বুধবার (৬ জানুয়ারি) বিকেলে গ্লোব বায়োটেক লিমিটেডের হেড অব কোয়ালিটি অপারেশন ড. মোহাম্মদ মহিউদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গ্লোব বায়োটেক লিমিটেড তাদের উৎপাদিত করোনা ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’ ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড গত বছরের ২ জুলাই নতুন করোনা ভাইরাসের টিকা উদ্ভাবনের দাবি করেছে। বাংলাদেশে প্রথমবারের মতো কোনো প্রতিষ্ঠান এই টিকা উদ্ভাবনের দাবি করল। প্রতিষ্ঠানটি গত ৮ মার্চ এই টিকা তৈরির কাজ শুরু করে।

ড. মহিউদ্দিন জানান, খুব দ্রুত সময়ের মধ্যেই অর্থাৎ চলতি মাসেই তারা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালাবে। উৎপাদনের পর গ্লোব বায়োটেক ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদনের জন্য তারা চেষ্টা চালাবে।

Advertisement