মালয়েশিয়া ছাড়ছেন উ. কোরিয়ার কূটনীতিকরা

ব্রিট বাংলা ডেস্ক : কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন হওয়ার পর মালয়েশিয়াস্থ উত্তর কোরিয়া দূতাবাসের কর্মী ও পরিবারের সদস্যরা বেঁধে দেওয়া সময়ের মধ্যে রোববার বিকালে দেশটি ত্যাগ করবেন বলে জানা গেছে।

মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা বার্নামা জানিয়েছে, দূতাবাস থেকে কর্মীদের নিয়ে একটি বাস স্থানীয় সময় দুপুর পৌনে ১২টার দিকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।

দূতাবাসের সব কূটনৈতিক এবং তাদের পরিবারের সদস্যদের শুক্রবার থেকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশত্যাগের নির্দেশ দেওয়া হয়েছিল। এর আগে উত্তর কোরিয়া মালয়েশিয়ার সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিল।

শুক্রবার মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, অর্থপাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিক মুন চল মিয়ংকে মালয়েশিয়ার আদালতের নির্দেশে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ায় এ বিরোধ সৃষ্টি হয়।

পাল্টা ব্যবস্থা হিসেবে ২৪ ঘণ্টার মধ্যে উত্তর কোরিয়ার কূটনৈতিকসহ সব কর্মচারীকে এ সময়ের মধ্যে দেশ ছাড়তে বলা হয়।

উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম জানিয়েছে, এই রায়কে ‘অবাস্তব, বানোয়াট ও চক্রান্ত’ বলে অভিহিত করে মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হয়েছে।

কোরিয়ার দাবি, মুন চল মিয়ং সিঙ্গাপুরে শান্তিপূর্ণভাবে ব্যবসা পরিচালনা করে আসছিলেন, তাকে অন্যায়ভাবে ফাঁসানো হয়েছে।

এ জন্য যুক্তরাষ্ট্রকেও চরম মূল্য দিতে হবে বলে হুমকি দেওয়া হয়েছে। এটি পুরোপুরি ওয়াশিংটনের চক্রান্ত। যুক্তরাষ্ট্রই হলো তাদের সবচেয়ে বড় শত্রু।

এদিকে মালয়েশিয়া বলছে, উত্তর কোরিয়ার এই বৈরী আচরণে বাধ্য হয়ে তারা কূটনৈতিকদের বহিষ্কার করেছে।

মালয়েশিয়ার সরকার আগেই যুক্তরাষ্ট্রের অনুরোধে মুনকে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তখন মুন সেই সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতে যান।

Advertisement