মিয়ানমারকে বিচারের মুখোমুখি দাঁড় করাতে লিগ্যাল ক্যাম্পেইন শুরু : সহযোগিতার জন্য প্রায় ১শ হাজার পাউন্ডের কমিটম্যান্ট

ব্রিটবাংলা রিপোর্ট : মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক সহযোগিতার পাশাপাশি সবচাইতে বেশী প্রয়োজন মিয়ানমারের বিচারের জন্যে ক্যাম্পেইন। নব গঠিত সংগঠন ‘জাস্টিস ফর রোহিঙ্গা মাইনরিটি’র আয়োজনে আর্šÍজাতিক পর্যায়ে আইনি লড়াইয়ের জন্য ফান্ডরেইজিং অনুষ্ঠানে এ কথা বলেন বিশেষজ্ঞ বক্তারা। অনুষ্ঠানে মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সাবেক সেক্রেটারী জেনারেল ডক্টর আবদুল বারীর লেখা গ্রন্থ দ্য রোহিঙ্গা ক্রাইসেসের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচক করাা হয়।

‘ইটস নাও টাইম ফর জাস্টিস’ শিরোনামে রোহিঙ্গাদের নিয়ে লেখা বই প্রকাশনা ও ফান্ডরেইজিং অনুষ্ঠানে বক্তারা বলেন, যদিও কাজটি সহজ নয়-তারপরই এই কঠিন কাজেই সবাইকে সক্রিয় হতে হবে। নিশ্চিত করতে হবে মিয়ানমারের সামরিক জান্তা মানবতার বিরুদ্ধে অপরাধ করছে। তাদেরেক বিচারের মুখোমুখি দাঁড় করতে হবে। জাস্টিস ফর রোহিঙ্গা মাইনরিটি সংক্ষেপে জেএফআরএম-এর লিগ্যাল এডভাজার তাঁর বক্তব্যে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলার প্রক্রিয়ার বিষয়টি তুলে ধরেন।
অনুষ্ঠানে ডক্টর আবদুল বারী জানান, তাঁর লেখা গ্রন্থের বিক্রি হওয়া সব অর্থ রোহিঙ্গা জাস্টিস চ্যারিটিতে প্রদান করা হবে। তিনি আরো বলেন, এই গ্রন্থের মাধ্যমে রোহিঙ্গা কমিউনিটির আালোকিত অধ্যায়টি বিশ্ববাসীর সামনে তুলে ধরার পাশপাশি কী ভাবে তাদেরকে নি:শেষ করে দেয়া হচ্ছে তা-ই আলোকপাত করার চেস্টা করেছেন তিনি।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেথনালগ্রীণ এন্ড বো আসনের লেবার দলীয় এমপি রুশনারা আলী। প্রথম থেকেই রোহিঙ্গা ইস্যুতে বেশ সক্রিয়ভাবে বিভিন্ন ধরনের ক্যাম্পেইন করে যাচ্ছেন তিনি। এমপি রুশানারা আলীর উদোগে ১০১ জন বৃটিশ এমপি ইতিমধ্যে রোহিঙ্গাদের অধিকার আদায়ে সাক্ষর করেছেন।
ইন্টারন্যাশনার স্টেইট ক্রাইম বিষয়ে কুইনম্যারী ইউনিভাসিটির রিসার্চ ফেলো ডক্টর তমাস বক্তব্য রাখেন অনুষ্ঠানে। তিনি বলেন, মিডিয়া থেকে শুরু করে সকল পর্যায়ে মিয়ানমারের ঘটনা স্থলে প্রবেশের সুযোগ দিতে হবে। তবে খুন, ধর্ষন এবং আগুনে পুড়িয়ে হত্যাসহ সবকিছুর সঠিক তথ্য-পরিসংখ্যা পাওয়া যাবে এবং নেয়া যাবে যথার্থ ব্যবস্থা।
মঙ্গলবার বিকেলে লন্ডন মুসলিম সেন্টারে এই অনুষ্ঠান হয়। এতে ১ ঘন্টারও কম সময় নিয়ে ব্রডকাস্টার এবং ঈমাম আজমল মাশরুর এই লিগ্যাল ক্যাম্পেইন চ্যারিটির জন্য প্রায় ১ শ ৬ হাজার পাউন্ড রেইজ করেন।

Advertisement