মুক্ত চিন্তাবিদদের জন্যে সহায়ক পুস্তিকা

ব্রিট বাংলা ডেস্ক:২১ জুন স্থানীয় হোইটচ্যাপেল আইডিয়া স্টোরে মুক্ত চিন্তাবিদদের জন্যে সহায়ক পুস্তিকার অনলাইন এবং মুদ্রিত সংস্করণ এর প্রকাশনা উৎসব অনুষ্টিত হয়।

প্রকাশনা অনুষ্টানটি সভাপত্বিত করেন স্বাধীনতা ট্রাস্টেরএর সভাপতি করেন  জুলি বেগম।

অতিথি হিসাবে বক্তব্য রাখেন লন্ডন স্কুল  ইকোনমিক্স এর অধ্যাপক চেতন ভাট, সেন্টারে ফর সেক্যুলার স্পেস এর গীতা সায়গল এবং ফিনল্যাণ্ড পেন এর মজিবুর দপ্তরি।

আলোচনায় অংশ গ্রগণ করেন সাবেক কাউন্সিলর নূরুদ্দিন আহমেদ, নির্মূল কমিটির সাবেক চেয়ারম্যান সুনাহর আলী , আওয়ামী লীগের হুসনেয়ারা মতিন, নাজমা হোসাইন, নির্মূল কমিটির জামাল খান, শাহ মুস্তাফিজুর রহমান বেলাল, জাসদের মুজিবুল হক মনি, সেক্যুলার বাংলদেশ মুভমেন্ট এর পুষ্পিতা  গুপ্ত, জেসমিন চৌধুরী, লুটনের সাজ জামান, নারী চেতনার সাইদা  নাজনীন সুলতান শিখা, সাবেক কাউন্সিলর সেলিম  উল্লাহ, বঙ্গবন্ধু লেখক ফোরামের বাতিরুল হক সরদার , গণ জাগরণ মঞ্চের অজান্তা দেব রায়, গুলাব আলী, সায়েক  আহমেদ,আবুল লেইস , শিক্ষাবিদ, গবেষক, পুলিশ, সাংবাদিক, সমাজ কর্মী সহ  আরো অনেকে।

বক্তারা বলেন মুক্তচিন্তার কর্মীরা কিভাবে অনলাইনে হুমকি এবং শারীরিক লাঞ্ছনা, ভয় ভীতি মোকাবেলা করবেন সেসব তথ্য সমৃদ্দি এই পুস্তিকায় আছে।  পুস্তিকাটি প্রকাশ করেছে  স্বাধীনতা ট্রাস্ট । অনুষ্টানটি যৌথভাবে আয়োজন করে যুক্তরাজ্য নির্মূল কমিটি  ও স্বাধীনতা ট্রাস্ট এবং সহযোগিতা করে নেটওয়ার্ক ফর সোশ্যাল চেঞ্জ।

Advertisement