মেয়রাল সিস্টেম নিয়ে টাওয়ার হ্যামলেটসে নতুন রেফারেন্ডামের দাবী : অনলাইন পিটিশনে স্বাক্ষরের আহ্বান

ব্রিটবাংলা ডেস্ক : মেয়রাল সিস্টেম নিয়ে নতুন রেফারেন্ডামের দাবী উঠেছে টাওয়ার হ্যামলেটসে। এই দাবীতে একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর সংগ্রহ করা হচ্ছে। ক্যাম্পেইনার এবং বারার সচেতন ভোটাররা বলেছেন, ২০১০ সালের রেফারেন্ডামে বারার মানুষ সঠিক সিদ্ধান্ত নিয়েছিল কি না তা যাচাই করার জন্যে দ্বিতীয় সুযোগ দেওয়া উচিত।
২০১০ সালে এক রেফারেন্ডামের মাধ্যমে টাওয়ার হ্যামলেটসে লিডারশীপের বদলে চালু হয় মেয়রাল সিস্টেম। একই বছরের ২১ অক্টোবর প্রথম মেয়রাল ইলেকশন হয়। টাওয়ার হ্যামলেটসে মেয়রাল সিস্টেমের ১০ বছর পূর্তি উপলক্ষে একই দিন সামাজিক মাধ্যমে এক ভিডিও বার্তায় বিষয়টি নিয়ে ভাবার জন্যে বারার সচেতন নাগরিকদের আহ্বান জানান কাউন্সিলর আব্দাল উল্লাহ।

বারার সচেতন ভোটার জনমত সম্পাদক সৈয়দ নাহাশ পাশা বলেছেন, তিনি সব সময়েই লিডারশীপ সিস্টেমের পক্ষে ছিলেন এবং আছেন। মেয়রাল সিস্টেমের মাধ্যমে এক ব্যক্তি কেন্দ্রীক ক্ষমতায় দুর্নীতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, এই সিস্টেম পরিবর্তনের জন্যে আবার রেফারেন্ডাম দেওয়া উচিত।

সাংবাদিক এবং লেখক আনসার আহমদ উল্লাহ জানালেন, মেয়রাল সিস্টেমে মেয়র যেই হোন, এককভাবে সিদ্ধান্ত নেবার ক্ষমতা থাকে। আর যদি লিডারশীপ সিস্টেম হয় তাহলে সমষ্টিগতভাবে সিদ্ধান্ত নিতে হয়। সেখানে গণতান্ত্রিক পদ্ধতি আরো বেশি সক্রিয় থাকে। তাই তিনি লিডারশীপের পক্ষে এবং নতুন রেফারেন্ডামের সিদ্ধান্ত হলে তাকে স্বাগত জানাবেন বলে উল্লেখ করেন আনসার আহমদ উল্লাহ।

সাংবাদিক ও সিনিয়র কমিউনিটি এক্টিভিস্ট কে এম আবু তাহের চৌধুরী বলেন, তিনি মেয়রাল সিস্টেমের পক্ষে। তিনি বলেন, টাওয়ার হ্যামলেটসে প্রায় ১শ বছর ছিল লিডারশীপ সিস্টেম। লিডারশীপের চাইতে মেয়রাল সিস্টেমে সরাসরি জনগণের কাছে জবাবদীহিতা বেশি করতে হয়। তাই তিনি মেয়রাল সিস্টেম রাখার পক্ষে। তবে রেফারেন্ডামকে স্বাগত জানিয়েছেন তিনি। বলেন, এটা গণতান্ত্রিক পদ্ধতি। সবারই স্বাগত জানানো উচিত।

টাওয়ার হ্যামলেটসে মেয়রাল সিস্টেম নিয়ে নতুন রেফারেন্ডামের দাবীতে একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর গ্রহণ করা হচ্ছে। ৩০ নভেম্বর পর্যন্ত অন্তত দু হাজার স্বাক্ষর সংগৃহিত হলে ইস্যুটি নিয়ে কেবিনেটে আলোচনা এবং ভোটাভুটি হবে। জরুরী এই পিটিশনে স্বাক্ষর করতে বারার বাসিন্দা, চাকুরীজীবি এবং শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্যাম্পেইনার কে এস টি কোরেশী। আগামী ৬ ই মে টাওয়ার হ্যামলেটসে নতুন রেফারেন্ডাম হবে বলে আশাবাদি তিনি।

নিচে পিটিশনের লিঙ্ক :

https://democracy.towerhamlets.gov.uk/mgEPetitionDisplay.aspx?ID=137&RPID=29674838&HPID=29674838

এদিকে কাউন্সিলের লেবার গ্রুপের অফিসিয়াল কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে, টাওয়ার হ্যামলেটসে এই ইস্যুতে নতুন একটি রেফারেন্ডামে দিতে মেয়র জন বিগস নিজেও আগ্রহী। তবে বিষয়টিতে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিতে হবে কাউন্সিলের লেবার গ্রুপকে। এ কারনে সোমবার লেবার গ্রুপের জরুরী সভাও ডাকা হয়েছে। সভা থেকেই লেবার গ্রুপের কাউন্সিলররা সিদ্ধান্ত নিবেন নতুন রেফারেন্ডাম হবে কি না।

উল্লেখ্য নিউহ্যামে মেয়রাল সিস্টেম চালু হয়েছিল ২০০২ সালে। এরপর টানা ৪ মেয়র নির্বাচিত হন স্যার রবিন ওয়েলস। ২০১৮ সালের নির্বাচনে নতুন মেয়র প্রার্থী হন রুখসানা ফাইয়াজ ওবিই। নির্বাচিত হলে মেয়রাল সিস্টেমের উপর রেফারেন্ডামের ওয়াদা করেছিলেন তিনি। সে অনুযায়ী আগামী বছরের ৬ মে নিউহ্যামে মেয়রাল সিস্টেমের উপর রেফারেন্ডামের তারিখ ধার্য্য করা হয়েছে।

Advertisement