ম্যানচেষ্টারের মার্কেট স্টল থেকে যেভাবে বিলিয়নিয়ার হলেন মাহমুদ কামানী

ব্রিটবাংলা ডেস্ক : ম্যানচেষ্টারের মার্কেট স্টল থেকে অনলাইন ব্যবসায় এসে বিলিয়নিয়ার হয়েছেন কেনিয়ান বংশোদ্ভুত মাহমুদ কামানী। ২০০৬ সালে ফ্যাক্টরি থেকে বস্ত্রগুলো স্টলে না নিয়ে ছোট্ট একটি টিম নিয়ে অনলাইনে আপলোড করতে থাকেন। অনলাইনে ব্র্যান্ডের নাম দেওয়া হয় বোহো। এরপর থেকে প্রতি সপ্তাহে নতুন ডিজাইনের অন্তত ৫শ বস্ত্র বিক্রি হতে থাকে। গত বছর বোহোর টার্নওভার ছিল ৩ দশমিক ২ বিলিয়ন পাউন্ড। ম্যানচেষ্টার, বার্ণলি, লন্ডন, নিউইয়র্ক এবং লসএঞ্জেলসে বর্তমানে কোম্পানীর ফ্যাক্টরি রয়েছে। কাজ করছেন প্রায় দেড় হাজারের বেশি স্টাফ। বোহো ফ্যাশন জগত ছাড়িয়ে অন্যান্য খাতেও নিজের সাম্রাজ্য বাড়িয়েছে। সর্বশেষ এই করোনা মহামারীতে ধ্বসে পড়া বেশ কয়েকটি ব্রিটিশ ফ্যাশন ব্র্যান্ডকেও নিজের করে নিয়েছে বোহো। এরিমধ্যে ধ্বসে পড়া ব্র্যান্ড ওয়েসিস, কস্টা এবং ক্যারন মিলানকে অনলাইনে যুক্ত করেছে বোহো। সর্বশেষ ব্রিটেনের বেশ পুরনো ব্র্যান্ড ড্যাবেনহ্যামকেও কিনে নেন বোহো মালিক মাহমুদ কামানী। ৫৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে শুধু ড্যাবেনহ্যামের ব্র্যান্ড নামটি কিনেছে বোহো। মাহমুদ কামানী জানান, ড্যাবেনহ্যামের কোনো স্টোর তারা কিনেননি। ব্রিটিশ ফ্যাশন জগতে বোহোর পরিধি বাড়ানোর জন্যে বোহো শুধু ব্র্যান্ড নামটি কিনেছেন। এর মাধ্যমে অনলাইনে ড্যাবেনহ্যামের ব্র্যান্ডটি বেঁচে থাকবে।

তিন ছেলে এবং স্ত্রী আয়েশা কামানীকে সঙ্গে নিয়ে মাহমুদ কামানী

এবার দেখা যাক বোহোর সাম্রাজ্য বৃদ্ধির পেছনে বিলিয়নিয়ার মাহমুদ কামানীর সঙ্গে আর কে কে রয়েছেন?
পরিবারিক ব্যবসা হিসেবেই মার্কেটে স্টল নিয়েছিলেন মাহমুদ কামানী। বিলিয়নিয়ারও হয়েছেন পরিবারের সদস্যদের নিয়ে। নিজের তিন ছেলেই এখন বোহো সাম্রাজ্য নিয়ন্ত্রণ করছে। বাবার গড়া ডিজাইন ব্র্যান্ড বোহোকে বিশ্বব্যাপি ছড়িয়ে দিয়েছেন তিন ভাই উমর, আদাম এবং সামির।

এই করোনা মহামারীর আগেও তারা হলিউড স্টার এবং ফ্যাশন ডিজাইনারদের সঙ্গে বড় বড় পার্টি এবং রেড কার্পেটে ছবি তুলেছেন। কপিকাট ডিজাইন নিয়ে এসেছেন বোহোতে। তিন ভাই আলাদা আলাদাভাবে কোম্পানী গড়ে তুলেছেন। ২৯ বছর বয়সী উমর কামানী ছোট ভাই আদম কামানীকে সঙ্গে নিয়ে ২০১২ সালে প্রিটিলিটলথিং ডট কম নামে একটি ফ্যাশন কোম্পানী চালাচ্ছেন। এতে মডেল হয়েছেন হলিউডের কার্দাশিয়ান পরিবারের সদস্য কোর্টনি কার্দাশিয়ান।

কোর্টনি কার্দাশিয়ানের সঙ্গে উমর কামানী

২১ বছর বয়সী সামির কামানী চালাচ্ছেন বোহোম্যান। ফ্যাশনের পাশাপাশি প্রোপার্টি এবং ইনভেস্টম্যান্ট জগতেও সাম্রাজ্য বৃদ্ধি করছে কামানী পরিবার। ২৮ বছর বয়সী আদম কামানী কেএম ক্যাপিটাল নামে একটি কোম্পানীর মাধ্যমে প্রোপার্টি এবং ইনভেস্টম্যান্ট ব্যবসার পরিধি বাড়িয়ে যাচ্ছেন।


কামানী পরিবারের একটি সূত্র জানিয়েছে, মাহমুদ কামানী সব সময় স্বপ্ন দেখতেন ছেলেরা বড় হয়ে তার ব্যবসার হাল ধরবে। কিন্তু পারিবারিক ব্যবসাকে এভাবে কাঁদে নিয়ে একদিন এতোদূও নিয়ে যাবে তা তিনি কল্পনা করতে পারেননি বলেও জানান। ছোটবেলা থেকেই সন্তানদের তিনি নৈতিকতার শিক্ষা দিয়েছেন। তবে তার তিন ছেলের কেউই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শেষ করেনি। কিন্তু স্কুল এবং পারিবারিক শিক্ষা সঙ্গে নিয়েই তারা এতোদুর এগিয়ে যাচ্ছে। তারা তিন ভাই সব সময় নিজস্ব ব্র্যান্ডের কাপড় পরেন এবং কখনো মিটিংয়ে তারা স্যুট পরে বসেননি। মাহমুদ কামানী নিয়মিত সাড়ে ৩শ হাজার পাউন্ডের রুলসরওয়েস গাড়ি চালান। পরিবারের অন্য সদস্যরা লম্বারগিনি এবং রেঞ্জরোভার গাড়ি চালান।
(প্রতিবেদনের সব তথ্য এবং ছবি মিরর অনলাইন থেকে নেওয়া)

Advertisement