যুক্তরাষ্ট্রকে ‘নিরাপদ রাখতে’ বাইডেনকে যে পরামর্শ দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘পরামর্শ’ দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, ‘ইসলামিক সন্ত্রাসবাদের’ হাত থেকে আমেরিকাকে নিরাপদে রাখতে হলে তার শাসনামলের মতো নির্দিষ্ট কয়েকটি মুসলিম দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে হবে প্রেসিডেন্ট বাইডেনকে।স্থানীয় সময় সোমবার (১৯ এপ্রিল) এক বিবৃতিতে তিনি এই দাবি জানান। বিবৃতিতে ট্রাম্প দাবি করেন, ‘ইসলামিক সন্ত্রাসবাদের হাত থেকে যদি দেশকে নিরাপদে রাখতে হয়, তাহলে নির্দিষ্ট কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করা উচিত প্রেসিডেন্ট জো বাইডেনের। একইসঙ্গে যুক্তরাষ্ট্রে যারা আসতে চায়, তাদেরকে আরও বেশি পরীক্ষা-নিরীক্ষা করা এবং অভিবাসন ইস্যুতে আমার মতো সফল ভাবে বিধিনিষেধও জারি রাখা উচিত।

চলতি বছরের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন জো বাইডেন। সেদিন হোয়াইট হাউস থেকে বিদায় নেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার কয়েকদিনের মাথায় কয়েকটি মুসলিম দেশের ওপর ট্রাম্পের আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

তবে প্রেসিডেন্ট পদে সাবেক হয়েও যেন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা নিয়ে ‘চিন্তায় ঘুম আসছে না’ ট্রাম্পের। আর তাই তো নিজে থেকে প্রেসিডেন্ট বাইডেনকে উপদেশ দেওয়ার মাঝে শান্তি খুঁজছেন তিনি।বিবৃতিতে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘সন্ত্রাসীরা সারা বিশ্বে কর্মকাণ্ড পরিচালনা করছে। তারা নতুন সদস্য নিয়োগের কাজ করছে অনলাইনের মাধ্যমে।’ ট্রাম্পের দাবি, ‘এ কারণে চরমপন্থা ও সন্ত্রাসবাদ থেকে দেশকে বাঁচাতে আমাদের স্মার্ট নীতি থাকতে হবে, যেন অনেক বেশি সংখ্যক অভিবাসীদের জায়গা দিয়ে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ট্রাম্প পূর্ববর্তী শাসকরা যে ভুল করেছে; সেটা যেন পুনরায় না ঘটে।’প্রসঙ্গত, ২০১৭ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরপরই ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প।তবে চলতি বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন বাইডেন। সূত্র: পিটিআই

Advertisement