রোহিঙ্গা হত্যার প্রতিবাদে ইতালীতে মায়ানমার দূতাবাস ঘেরাও

এমডি রিয়াজ হোসেন, ইতালী : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর পাশবিক অত্যাচার, বাড়িঘরে অগ্নিসংযোগ, গণধর্ষণ ও গণহত্যা বন্ধের দাবিতে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ সমিতি, ইতালী সহ তরপিনাত্তারা মুসলিম সেন্টার ও বিভিন্ন দেশের ইতালী প্রবাসীরা। বার্মা দূতাবাসের সামনে সমাবেশে প্রতিবাদকারীদের শ্লোগানে স্থানীয় এলাকা প্রকম্পিত হয়ে ওঠে । এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতি ইতালীর সভাপতি জি.এম কিবরিয়া এবং প্রধান নির্বাচন কমিশনার কে.এম লোকমান হোসেন, ইতালী আওয়ামীলীগের সাবেক সভাপতি মাহতাব হোসেন ও বর্তমান সাধারন সম্পাদক হাসান ইকবাল সহ বিভিন্ন দেশের কমিউনিটি ব্যক্তিত্ব।

বক্তারা বলেন, শান্তিতে নোবেল পাওয়া অং সান সু চি মুসলমানদের ওপর রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে। মিয়ানমারে সু চি সরকারের সেনাবাহিনী ও তার লেলিয়ে দেওয়া জঙ্গি কর্তৃক নিরীহ মুসলিম সম্প্রদায়ের ওপর ইতিহাসের জঘন্যতম হত্যা, নির্যাতন, নিপীড়ন ও ঘরবাড়ি জ্বালিয়ে জীবন্ত শিশু সহ নর-নারীদের পুড়িয়ে মারা হচ্ছে, অথচ জাতিসংঘ বাস্তবধর্মী কোনো পদক্ষেপ নিচ্ছে না।

এসময় তারা মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদের ওপর অমানুষিক নির্যাতন, হত্যা ও তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়ার প্রতিবাদ ও তা বন্ধের জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান করেন … সবাইকে রোহিঙ্গা মুসলমানদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া পাশাপাশি বাংলাদেশ সরকারকে অনুরোধ করেন, কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করে রাখাইন রাজ্যে মুসলিম নিধন বন্ধ করতে এবং সমস্যা সমাধানের জন্য আর্ন্তজাতিকভাবে মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টি করতে।

Advertisement