লন্ডনের দুটি মসজিদে উড়ো চিঠি : মুসল্লিদের মাঝে ভয় এবং শঙ্কা

।। ইব্রাহিম খলিল।।
লন্ডনের ডালস্টন রামাদান মসজিদ ও ফরেস্ট গেইট মসজিদে চিঠি দিয়ে হামলার হুমকি দিয়েছে সন্ত্রাসীরা। চিঠিতে আগামী আগস্টে ডালস্টন মসজিদে হামলা এবং যে কোন সময় ফরেস্ট গেইট মসজিদ বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। এ নিয়ে মসজিদ কমিটি, সাধারন মুসল্লিসহ জনমনে ভীতির সঞ্চার হয়েছে। তবে দুটি মসজিদের পরিচালনা কমিিিটর পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, এমন হুমকির পরও মসজিদের সার্বিক নিরাপত্তায় পুলিশ কোন কার্যকর ব্যবস্থা নিচ্ছেনা।
৫ জুলাই, বুধবার ডাকযোগে আসে হামলার হুমকি। নাম ঠিকানা-বিহীন চিঠি দুটিতে ম্পষ্ট করে জানানো হয় হামলার ধরন সম্পর্কে।
বৃটেনের টার্কিস কমিউনিটির প্রথম মসজিদ হল রামাদান মস্ক। ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত ডালস্টনের শেকওয়েল লেইনের এই মসজিদ পরিচালনা করেন টার্কিশ কমিউনিটির মুসলমানরা। এখানে জুমাসহ প্রতিদিন নামায পড়তে আসেন শত‘শত মুসল্লি। মসজিদ কমিটির চেয়ারম্যান বললেন, এমন হুমকিতে- তারা আতংকিত। এই মসজিদে এর আগেও শুকরের মাথা ফেলে বিব্রত করার চেস্টা হয়েছে বলে মসজিদ কমিটির চেয়ার এরকিন গুনাই।
এদিকে ফরেস্ট গেইট মসজিদে শুক্রবার জুমার নামাযের সময় হামলার হুমকির ব্যাপারে মুসল্লিদের সতর্ক করা হয়েছে। মসজিদের সেক্রেটারী মুজিবুর রহমান হতাশা প্রকাশ করে বললেন, এতো বড় হুমকির পরেও তারা পুলিশি নিরাপত্তা পাননি।
দুটি মসজিদের পক্ষ থেকেই উড়ো চিঠির ব্যাপারে স্থানীয় পুলিশকে অবহিত করা হয়েছে। কিন্তুু জুমার দিনেও কোন মসজিদেই ছিলোনা পুলিশের উপস্থিতি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় মুসল্লিরাও।
এদিকে নিরাপত্তার বিষয়ে নিউহাম কাউন্সিলের কমিউনিটি সেইফটির দায়িত্বে থাকা কাউন্সিলর ফরহাদ হোসেনের সাথে, ফোন ও টেক্স ম্যাসেজের মাধ্যমে বার বার যোগাযোগ করা হলেও তার পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। যদিও এই ঘটনা নিয়ে কাউন্টার টেরোরিজম পুলিশ তদন্ত করছে বলে জানা গেছে।

Advertisement