লন্ডনে নাইফ ক্রাইম নিয়ে ব্লেইম গেইম : বসানো হচ্ছে স্ক্যান মেশিন

ব্রিটবাংলা ডেস্ক : লন্ডনে নাইফ ক্রাইম নিয়ে রাজনৈতিক ব্লেইম-গেইম শুরু হয়েছে। মেট পুলিশের সাবেক সিনিয়র অফিসার এবং লন্ডন মেয়র সাদিক খানের পুলিশ বিষয়ক উপদেষ্টা লিরয় লগান লন্ডনে নাইফ ক্রাইমের ব্যর্থতার জন্যে মেয়র সাদিক খানের সমালোচনা করেছেন। লেবার পার্টি ত্যাগ করে লিবডেম পার্টিতে যোগ দিয়েছেন তিনি। যদিও মেয়র সাদিক খান লন্ডনে নাইফ ক্রাইম প্রতিরোধে পুলিশ সংকটের কারণেকেই বড় করে দেখিয়েছেন।
এদিকে নাইফ ক্রাইম প্রতিরোধে সোমবার বিকেলে টুটেনহ্যাম টিউব স্টেশনে পুলিশ বিশেষ অভিযান চালিয়েছে। এ সময় নতুন পুলিশিং মিনিস্টারও সেখানে উপস্থিত ছিলেন।
নাইফ ক্রাইম প্রতিরোধে টিউব স্টেশনগুলোতে নতুন স্ক্যানিং মেশিন বসানো হবে। মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে ৫ দিনের জন্যে ইস্ট লন্ডনের স্ট্যাটফোর্ড স্ক্যান মেশিনটি বসাবে মেট এবং ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ। শরীরের মধ্যে লুকিয়ে রাখা ব্লেড এবং বন্দুক জাতীয় অস্ত্র সনাক্ত করবে এই মেশিন। ঘন্টায় ২ হাজারের বেশি যাত্রীকে স্ক্যান করা সম্ভব এর মাধ্যমে।
এদিকে বর্নমাউথে লিবডেমের কনফারেন্সে লন্ডনে নাইফক্রাইম নিয়ে আলোচনা হয়েছে। মেট পুলিশের সাবেক সিনিয়র অফিসার এবং লন্ডন মেয়র সাদিক খানের সাবেক উপদেষ্টা লিরয় লগান লন্ডন মেয়রের সমালোচনা করে নাইফ ক্রাইম প্রতিরোধে লিবডেমের মেয়র প্রার্থীকে সহযোগিতা দিয়ে যাবেন বলে জানান। তিনি লেবার ছেড়ে লিবডেমে যোগ দিয়েছেন।

২০১০ সালে টোরি ক্ষমতায় আসার পর থেকে লন্ডনে পুলিশ কাট শুরু হয়। যদিও বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন জাতীয়ভাবে ২০ হাজার নতুন পুলিশ অফিসার নিয়োগের ঘোষনা দিয়েছেন। কিন্তু মেট পুলিশ এতে কতোজন নতুন অফিসার পাবে তা এখনো নিশ্চিত নয়। প্রায় সাত সপ্তাহ আগে প্রধানমন্ত্রী নতুন পুলিশ অফিসার নিয়োগের ঘোষণা দিয়েছিলেন।

Advertisement