লন্ডনে বাস লেন ব্যবহার বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবী : বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় যোগ দিন চ্যানেল এসের রিয়েলিটি উইথ মাহিতে

ব্রিটবাংলা ডেস্ক : পরিবেশ এবং জনস্বাস্থ্য সুরক্ষার নামে ১৩ সেপ্টেম্বর থেকে লন্ডনের বিশাল এলাকাজুরে সপ্তাহে ৭দিন ২৪ ঘন্টা বাস লেন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রান্সপোর্ট ফর লন্ডন সংক্ষেপে টিএফএল। এতে মারাত্মকভাবে ক্ষতিরমূখে পড়েছেন হাইস্ট্রীটের ব্যবসায়ীরা। বাস লেন ব্যবহারের সুযোগ না থাকায় বিপাকে পড়েছেন ক্রেতা, সাধারন মানুষ এবং মিনিক্যাব ড্রাইভাররা।

এই সিদ্ধান্ত বাতিলের দাবীতে সোচ্চার হয়েছেন ইস্ট এন্ডের ব্যবসায়ীরা। কমিউনিটির মানুষের এই ন্যায্যা দাবী নিয়ে ১লা অক্টোবর, রাত সাড়ে ৮টায় চ্যানেল এসে রিয়েলিটি উইথ মাহি অনুষ্ঠিত হবে।

স্থানীয় কিছু জনপ্রতিনিধি দাবী করছেন, কারো সঙ্গে কোনো ধরনের পরামর্শ ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে টিএফএল। যদিও টিএফএল বলছে, পরীক্ষামূলকভাবে ১৮ মাসের জন্যে নতুন এই নিয়ম চালু হবে। নিয়ম ভাঙলে সর্বোচ্চ ১৮০ পাউন্ড পর্যন্ত জরিমানা গুণতে হবে গাড়ির ড্রাইভারকে।

টিএফএল-এর এক মূখপাত্র বলেছেন, লন্ডনে বাসলেনে প্রায় ৮০ কিলোমিটারের বেশি রেড রুট রয়েছে। এসব রেড রুটের বেশ কিছু অংশে অফ-পিক আওয়ারেও সাধারণ যান চলাচল বন্ধ করে দেওয়া হবে। তবে পরীক্ষামূলকভাবে এই নিয়ম চলাকালীন সময়ে ব্লু ব্যাজ পার্কিং সুবিধা বহাল থাকবে। যেসব রুটে এই নতুন নিয়ম আরোপ করা হবে সেসব রুটে ছোট বোর্ডে সিগন্যাল দেওয়া থাকবে। পরীক্ষমূলকভাবে আপতত তা চালু করা হলেও বিভিন্ন সংগঠনের মাধ্যমে ফিডব্যাক নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
১৩ সেপ্টেম্বর থেকে যেসব এলাকার বাসলেনের উপর সাধারণ যান চলাচল ও পার্কিং বন্ধ করা হচ্ছে সেসব এলাকার তালিকা দেখে নিন নিচে :
ব্রোমলি : ব্রোমলি কমন।
কেমডেন : কেমডেন হাইস্ট্রীট, কেমডেন রোড, কেমডেন স্ট্রীট, ফ্যারিংডন, ফিন্চলি রোড, গ্রেইস ইন রোড।
সিটি অব লন্ডন : বিশপ গেইট।
ক্রয়ডন : লন্ডন রোড, স্টাফোর্ড রোড, স্ট্র্যাথাম হাইরোড।
এনফিল্ড : বউস রোড (নর্থ সার্কুলার রোড), গ্রেট ক্যামব্রিজ রোড, নর্থ সার্কুলার রোড।
গ্রিনউইচ : একাডেমী রোড, এলথাম রোড, ওয়েল হল রোড।
হ্যাকনি : সিটি রোড, ক্লাপটন কমন, কিংসল্যান্ড হাইস্ট্রীট, কিংসল্যান্ড রোড, লোয়ার ক্লাপটন রোড, ওল্ড স্ট্রীট, রিক্টোরী রোড, সেভেন সিস্টার রোড, স্টামফোর্ড হিল, স্টক নিউইংটন হাই স্ট্রীট, স্টক নিউইংটন রোড, আপার ক্লাপটন।
হ্যারিঙ্গে : আর্চওয়ে রোড, গ্রেট ক্যামব্রিজ রোড, হাই রোড, সেভেন সিস্টার রোড।
হ্যান্সলো : হ্যারলিংটন রোড ওয়েস্ট।
ইজলিংটন : কেমডেন রোড, সিটি রোড, হলওয়ে রোড, আইসলডন রোড, পার্কার্স্ট রোড, সেভেন সিস্টার রোড, টলিংটন রোড, আপার স্ট্রীট, হোয়াইট লায়ন স্ট্রীট।
কেনসিংটন এন্ড চেলসি : ব্রমপটন রোড।
ল্যাম্বাথ : আলবার্ট এম্বাঙ্কমেন্ট, ব্রিক্সটন হিল, ব্রিক্সটন রোড, ক্যাম্বারওয়েল নিউ রোড, ক্লাপহ্যাম হাইস্ট্রীট, ক্লাপহ্যাম রোড, কেনিংটন ওভাল, কেনিংটন পার্ক রোড, কেনিংটন রোড, ল্যাম্বাথ পেলেস রোড, সাউথ ল্যাম্বাথ রোড, স্ট্র্যাথাম হাই রোড, স্ট্র্যাথাম হিল, টোটিং বেক গার্ডেন্স।
লিউইশিয়াম : আমারশাম রোড, ব্রোমলি রোড, এলথাম রোড, লি হাই রোড, লিউইশিয়াম  ওয়ে, লন্ডন রোডম নিউক্রস রোড, পার্ক ফিল্ড রোড, কুইন্স রোড, স্ট্যানস্টেড রোড, ওয়ালড্রাম পার্ক রোড।
মার্টন : লন্ডন রোড, মর্ডান রোড, সেন্ট হেলিয়ার এভিনিউ।
সাউথওয়ার্ক : বোরো হাইস্ট্রীট, ক্যাম্বারওয়েল চার্চ স্ট্রীট, ক্যাম্বারওয়েল নিউ রোড, ডেনমার্ক হিল, ইলিফেন্ট এন্ড ক্যাসল, লন্ডন রোড, লর্ডশীপ লেন, নিউইংটন বাটস, ওল্ড কেন্ট রোড, প্যাকহাম হাই স্ট্রীট, কুইন্স রোড, সেন্ট জর্জেস রোড, টলি স্ট্রীট, টাওয়ার ব্রিজ রোড।
সাটন : সেন্ট হেলিয়ার এভিনিউ।
টাওয়ার হ্যামলেটস : বার্ডেট রোড, কমার্শিয়াল রোড, ইস্ট ইন্ডিয়া ডক রোড, মাইলএন্ড রোড, হোয়াইটচ্যাপল রোড।
ওয়ান্ডসওয়ার্থ : বালহ্যাম হাই রোড, বালহ্যাম হিল, ব্যাটারসি ব্রিজ রোড, ব্যাটারসি পার্ক রোড, ব্যাটারসি রাইস,  ইস্ট হিল, হিউগোনট প্লেস, নাইন এলমস লেন, রিওহ্যাম্পটন লেন, টোটিং বেক রোড, টোটিং হাই স্ট্রীট, আপার রিচমন্ড রোড, ওয়ান্ডওয়ার্থ হাইস্ট্রীট, ইয়র্ক রোড।
ওয়েস্টমিনষ্টার : এজওয়ার রোড, ফিন্চলি রোড, নাইটস ব্রিজ, মিলব্যাঙ্ক, পার্ক লেন, ভক্সাল ব্রিজ রোড।

Advertisement