শেফিল্ডে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান

শেফিল্ড থেকে আহমদ হোসেন হেলাল : যথাযোগ্য মর্যাদা আর ভালবাসার মধ্যে দিয়ে শেফিল্ডে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। নেইবারহুড সেন্টারে আয়োজিত সভায় পবিত্র কোরান তেলাওতের মধ্যে দিয়ে সভার কাজ শুরু হয় ।
খছরুজ্জামান সেলিমের সভাপতিত্বে ও মতিউর রহমান শাহীনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন রনজিত কুমার চক্রবতী ও বিশেষ অথিতি আরব আলী । বক্তারা বলেন, বাংলা ভাষা প্রচার প্রসারে ও নুতন প্রজন্মের কাছে তুলে ধরতে সারা বিশ্বের বাংলাদেশী সবাইকে অগ্রণী ভুমিকা পালন করতে হবে।
আলোচনায় অংশ নেন আহবাবুর রহমান মিরন, ময়না মিয়া, আহমদ হোসেন হেলাল, মিজানুর রশিদ ভুইয়া, জাহেদুল ইসলাম জাহীদ প্রমুখ৷
আলোচকরা ভাষা দিবসের গুরত্ব তুলে ধরে সারগর্ভ বক্তব্যে বলেন, আজ বিশ্বের দরবারে আমাদের দেশ, আমাদের ভাষা এক মর্যাদাপুর্ন স্থানে অবস্থান করছে । তাই এর ধারাবাহিকতা বজায় রাখতে হলে সবাইকে দল মতের উর্ধ্বে উঠে একসাথে কাজ করতে হবে।
এস,এন,সি আয়োজিত সুন্দর এই ভাষা দিবসের অনুষ্ঠান প্রথম পর্বে ছিলো সমবেত কন্ঠে জাতীয় সংগীত, কবিতা আবৃত্তি। আলোচনার দ্বিতীয় পর্বে ছিলো দেশের গান। সংগীত পরিচালনায় ছিলেন আফতাব আলী টুনু। স্থানীয় কন্ঠশিল্পী জান্নাতুল সাফার দেশের গান সবাই বেশ উপভোগ করেন। দেশীয় ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।

Advertisement