‘সরকারি’ নয়, প্রজাতন্ত্রের কর্মচারী

আলী ইমাম মজুমদার :

সরকারের দায়িত্ব রাষ্ট্র পরিচালনা করা। আর গণতান্ত্রিক দেশে এর মূল ভূমিকায় থাকেন রাজনীতিকেরা। তবে এর বিভিন্ন স্তরে বিচিত্র ধরনের কাজের জন্য দরকার হয় কর্মকর্তা-কর্মচারীর। সাধারণ্যে তাঁরা সরকারি কর্মচারীরূপে পরিচিত হলেও আমাদের সংবিধান প্রণেতারা আখ্যায়িত করেছেন প্রজাতন্ত্রের কর্মচারী বলে। আর এর একটা অন্তর্নিহিত চেতনাও আছে। তা মূলত সরকারের আসা-যাওয়ার সঙ্গে সম্পর্কবিহীন করে সমগ্র জনগণের সেবার জন্য তাঁদের নিয়োগ-এ ধারণা দিতে। অবশ্য সরকারই নিয়োগ, পদোন্নতি, পদায়ন ও প্রয়োজনে শাস্তিমূলক ব্যবস্থা নেয়। কাজও তাঁদের সরকারের সঙ্গে। সরকারকে নীতিনির্ধারণে তথ্য-উপাত্ত দিয়ে সহায়তা এবং সেই নীতি ও কার্যক্রম বাস্তবায়ন তাঁদের দায়িত্ব। এগুলো তাঁরা করেন বিভিন্ন আইন, বিধিমালা ও নির্বাহী আদেশের আওতায়। আর তাঁদের পরিচালনার জন্যও রয়েছে গুটি কয়েক আইন এবং কিছুসংখ্যক বিধি।

তবে সংবিধানে প্রজাতন্ত্রের কর্মচারীদের পরিচালনার জন্য সংসদ কর্তৃক প্রণীত আইনের ওপর জোর দেওয়া হয়েছে। সীমিত কিছু ক্ষেত্রে আইন থাকলেও গোটা ব্যবস্থাপনা চলছে মূলত বিধি দ্বারা। অবশ্য সংবিধানে আইনের অবর্তমানে রাষ্ট্রপতি কর্তৃক প্রণীত বিধি দ্বারা তা চলার বিধানও রয়েছে। এত দিনেও এ বিষয়ে বিশদ কোনো আইন হয়নি। তাই আইনটির খসড়া করে সচিব কমিটি পর্যন্ত যাঁরা নিয়ে এসেছেন, তাঁরা ধন্যবাদ পাওয়ার যোগ্য। একটি খসড়া যখন দাঁড়িয়ে গেছে, তখন প্রয়োজনীয় পরিমার্জনের পর সহসাই মন্ত্রিসভার অনুমোদন নিয়ে সংসদে যাবে, এটা আশা করা যায়। তবে তা যতটা নিখুঁত হয়, সেদিকে নজর দেওয়া দরকার।
আইনটি আমরা করছি প্রজাতন্ত্রের কর্মচারীদের জনগণের প্রতি অধিকতর দায়বদ্ধ করার পাশাপাশি তাঁদের কর্মপরিবেশ নির্বিঘ্ন রাখার উদ্দেশ্যে। পাশাপাশি তাঁদের নিয়োগ, বদলি, পদোন্নতি ও শৃঙ্খলা বিধান ব্যবস্থায় যেন সুবিচার নিশ্চিত হয়, তা-ও এ আইনের লক্ষ্য। যোগ্য ব্যক্তির নিয়োগ, যথাসময়ে মেধা আর যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি, উপযুক্ত স্থানে পদায়ন এবং শৃঙ্খলা ও আচরণবিধি পরিপন্থী কাজের জন্য দ্রুত শাস্তিমূলক ব্যবস্থার বিধানও এ আইনের আওতায় আসবে। হয়তোবা সবকিছু আইনে উল্লেখ থাকবে না। কিছু বিধি দ্বারা নির্ধারণের ব্যবস্থাও রাখতে হবে। তবে মৌলিক বিষয়াদির বিধান আইনটিতে থাকা অত্যন্ত সংগত। তবে খসড়াটির কয়েকটি বিধান হতাশার কারণ বলে লক্ষণীয় হচ্ছে। প্রথমত, সংবিধানের সঙ্গে ব্যত্যয় ঘটিয়ে প্রজাতন্ত্রের কর্মচারীদের সরকারি কর্মচারী হিসেবে আখ্যায়িত করলে আমরা এর চেতনা থেকে দূরে সরে যাব। সুতরাং শিরোনামের সরকারি কর্মচারী আইন বাক্যটিই প্রশ্নবিদ্ধ। এটাকে কি প্রজাতন্ত্রের কর্মচারী আইন করা যায় না? তা করলে এই কর্মচারীদের ওপর সরকারের ন্যায়সংগত আইনানুগ নিয়ন্ত্রণ কোনো দিকে হ্রাস পাবে, এমন মনে করার কারণ নেই।
এরপর একটি খসড়া আইনে নতুন বিতর্কের সুযোগ দেওয়া হলো, দায়িত্ব পালনজনিত কারণে কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা হলে চার্জশিট দেওয়ার আগে সরকারের অনুমতি ব্যতীত গ্রেপ্তার করা যাবে না, বিধানটির সংযোজন। এতে প্রজাতন্ত্রের কর্মচারীরা আইনের ঊর্ধ্বে থাকছেন বলে কেউ কেউ মত দিচ্ছেন। প্রস্তাবিত বিধানটি অবশ্য দুদক মামলার জন্য প্রযোজ্য হবে না এমনটা উল্লেখ রয়েছে। এটা অনস্বীকার্য যে প্রজাতন্ত্রের কর্মকর্তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনজনিত কারণে মামলা-মোকদ্দমা নিয়ে একটু নিরাপত্তা বোধ থাকা দরকার। নচেৎ দাঙ্গা দমনে পুলিশের গুলিতে কেউ নিহত হলে একটি হত্যা মামলা রুজু হয়ে যেতে পারে। তেমনি উচ্ছেদ অভিযান চলার পর কোনো ম্যাজিস্ট্রেট ও তাঁর সহকর্মীদের বিরুদ্ধে দায়ের করা হতে পারে বেআইনি অনুপ্রবেশ, ভাঙচুর ও ক্ষতিসাধনের মামলা। মত্স্য কর্মকর্তা নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে দিলেও কেউ ঠুকে দিতে পারে মামলা।
এ ধরনের অবস্থা প্রায় প্রতিটি সরকারি কাজের সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে। তাই ফৌজদারি কার্যবিধির ১৯৭(১) ধারায় এর নিরাপত্তা বিধানের ব্যবস্থাও রয়েছে। সেই ধারা অনুসারে কোনো বিচারক, ম্যাজিস্ট্রেট এবং যেকোনো জনসেবকের (পাবলিক সার্ভেন্ট) বিরুদ্ধে আইনানুগ দায়িত্ব পালনজনিত কারণে কোনো অভিযোগ সরকারের অনুমতি ভিন্ন কোনো আদালত আমলে নিতে পারবেন না, এমন সুস্পষ্ট বিধান রয়েছে। তবে হত্যা, চোরাচালান, মাদক পাচারসহ কোনো ধরনের অসামাজিক কাজ প্রজাতন্ত্রের কর্মচারীর আইনানুগ দায়িত্ব পালনের সঙ্গে সংগতিবিহীন। তাহলে তো নারায়ণগঞ্জে একটি সংস্থার কিছু সদস্য কর্তৃক সাত খুনের অভিযোগেও আসামিদের গ্রেপ্তারে অনুমতি লাগত। অনুমতি লাগত সোনা কিংবা মাদক পাচারকালে হাতেনাতে ধরা পড়া প্রজাতন্ত্রের কোনো কর্মচারীকে গ্রেপ্তারেও। নিরাপত্তাবেষ্টনী তাঁদের জন্য হতে পারে না। আর ফৌজদারি কার্যবিধির সংশ্লিষ্ট ধারায় আইনানুগ দায়িত্ব পালনে প্রজাতন্ত্রের কর্মচারীরা হয়রানির সম্মুখীন যেন না হন, তার নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। নতুন আইনে এই বিধান সংযোজন করে বিতর্ক সৃষ্টি অপ্রয়োজনীয় বলে মনে হয়।
আরেকটি ধারায় রাষ্ট্রপতির বিশেষ এখতিয়ারে সরকারের সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপসচিব পদসংখ্যায় সর্বোচ্চ ১০ শতাংশ নিয়মিত নিয়োগযোগ্য কর্মচারীর বাইরে থেকে যেকোনো ব্যক্তিকে প্রেষণে বা চুক্তিতে নিয়োগের বিধান রাখা হয়েছে। আবার নিয়মিত কর্মচারীদের অবসরের পর চুক্তিভিত্তিক নিয়োগের সুযোগও রয়েছে। রাষ্ট্রপতির কোটার এই ১০ শতাংশ রাজনৈতিক উদ্দেশ্যে নিয়োগ দেওয়া হতে পারে বলে আশঙ্কা করলে প্রচলিত প্রশাসনিক সংস্কৃতিতে অমূলক হবে না। এতে দলীয়করণ আরও জোরদার হওয়ার সুযোগ সুগম হবে। তবে এখনো এমন নিয়োগ দেওয়া হয়। হয়তোবা সংখ্যায় খুবই কম। আইন করে সুযোগ করে দিলে ভবিষ্যৎ জনপ্রশাসন আরও দুর্বল হতে পারে।
খসড়ায় ফৌজদারি মামলায় এক বছরের অধিক দণ্ডজনিত কারণে তাৎক্ষণিক চাকরি থেকে বরখাস্তের একটি বিধান দেখা যায়। এর কম কারাদণ্ড হলে তার মেয়াদ কী হবে, তারও উল্লেখ রয়েছে। এ ক্ষেত্রে দণ্ড বছরের কম বা বেশি যা হোক, রাষ্ট্রপতি শাস্তি মওকুফ করলে চাকরিতে পুনর্বহালের বিধান রাখা হয়েছে। ফৌজদারি অপরাধে দণ্ড প্রমার্জন ও হ্রাসের ক্ষমতা সংবিধান রাষ্ট্রপতিকে দিয়েছে। দণ্ডিত ব্যক্তিদের সাজা প্রমার্জন এমনিতেই এ দেশে যথেষ্ট বিতর্কের সৃষ্টি করেছে। আবার সাজাপ্রাপ্ত সরকারি কর্মচারীর সাজা মওকুফ করে চাকরিতে পুনর্বহালের প্রস্তাবিত সুযোগটি অনৈতিক হবে বলে মনে করা যায়।
এরপর চাকরিতে নিয়োগ, পদোন্নতি ও পদায়নঘটিত বিধানগুলো পর্যালোচনা করলে দেখা যায় যে কিছু ভালো কথা ছাড়া নিশ্চিত কোনো ব্যবস্থা রাখা হয়নি। এখন যেভাবে এগুলো হচ্ছে, এ আইন হলেও তাই হবে এমনটা দেখা দেয়। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি হতাশা পদোন্নতির বিধান নিয়ে। আইনের খসড়ায় বলা হয়েছে মেধা, দক্ষতা, জ্যেষ্ঠতা, প্রশিক্ষণ ও সন্তোষজনক (!) চাকরি বিবেচনা করে পদোন্নতি দিতে হবে। এখনো নিয়মটি তাই আছে। আর এই সন্তোষজনকের সংজ্ঞা কী, এটা সবারই অজানা।
এ আইনের খসড়া করার আগে সিভিল সার্ভিস আইন নামে একটি খসড়া হয়েছিল। সেই খসড়ায় উপসচিব ও যুগ্ম সচিব পদে পদোন্নতি সরকারি কর্মকমিশন পরীক্ষা নিয়ে সুপারিশ করবে, এমন বিধান ছিল। এতে অবশ্য জ্যেষ্ঠতা ও বার্ষিক গোপনীয় অনুবেদনকেও বিবেচনায় নেওয়ার কথা ছিল। এমনটা করলে নির্ধারিত পদের বিপরীতে মেধানুসারে পদোন্নতি হতো। অতিক্রান্ত (সুপারসিটেড) হওয়া নিয়ে এত ক্ষোভ-বিদ্বেষের কোনো সুযোগ থাকত না। নির্দিষ্ট পদসংখ্যার অধিক কর্মকর্তার ভারে ভারাক্রান্ত হতো না জনপ্রশাসন। অন্তত যুগ্ম সচিব স্তর পর্যন্ত পদোন্নতি নিয়ে এত বিতর্ক ও মামলা-মোকদ্দমা হতো না। উল্লেখ করা যায়, এ-জাতীয় প্রায় সব মামলাতেই সরকার একপর্যায়ে হেরে যায়। দিতে হয় ভূতাপেক্ষ পদোন্নতি এবং অনেক বকেয়া বেতন। এর কোনোটিই হলো না। সেই সিভিল সার্ভিস আইনের খসড়ায় ২৫ বছরের অধিক কাউকে বাধ্যতামূলক অবসরদানের বিধানটি বিলুপ্তির প্রস্তাব ছিল। বাধ্যতামূলক অবসরদানের বর্তমান বিধানটি বিবেচ্য আইনে সদর্পে বহাল থাকায় তিমির ঘনীভূত হলো। উপযুক্ত কারণ না দেখিয়ে এবং আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে কাউকে সাজা দেওয়া যায় না। আর এ ধরনের অবসরদান সাজার সমতুল্য, এটা বলার অপেক্ষা রাখে না।
এত কিছুর পরও আশা রইল, গুটি কয়েক অসংগতি দূর করে আইনটি উদ্দেশ্য সাধনের সহায়ক করা হবে। প্রজাতন্ত্রের কর্মচারীরা জনগণকে ঈপ্সিত সেবা না দিলে শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে আইনে। এটা যৌক্তিক। তবে তার জন্য প্রয়োজন সেই সেবাদানের পথের কাঁটাগুলো দূর করা।
আলী ইমাম মজুমদার: সাবেক মন্ত্রিপরিষদ সচিব।
majumderali1950@gmail.com

Advertisement