সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানববন্ধন

দৈনিক প্রথম আলোর অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবিতে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছেন ব্রিটেনে বাংলা মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা।লন্ডন বাংলা প্রেস ক্লাবের উদ্যোগে আয়োজিত ওই সমাবেশে বক্তারা বলেন, রোজিনার উপর আক্রমণ গণমাধ্যমের স্বাধীনতার উপরই হস্তক্ষেপ। সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি ও বির্তকিত অফিসিয়াল সিক্রেসি এ্যাক্ট ১৯২৩ বাতিলের দাবি জানিয়েছেন তারা।

আয়োজিত প্রতিবাদ সমাবেশে ব্রিটেনে কর্মরত ব্রডকাস্টিং, প্রিন্ট ও অনলাইনে কর্মরত সাংবাদিক ও মিডিয়া কর্মীরা অংশ নেন। লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাপ্তাহিক পত্রিকা সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে ও ক্লাবের সাধারণ সম্পাদক এবং চ্যানেল এস-এর চীফ রিপোর্টার মুহাম্মদ জুবায়েরের পরিচালনায় বক্তব্য রাখেন ও অংশ নেন, ক্লাবের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ও প্রতিষ্টাতা সেক্রেটারী যথাক্রমে মহিব চৌধুরী ও নজরুল ইসলাম বাসন, ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ও বাংলা পোষ্ট সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী, ট্রেজারার ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের ইউরোপ চীফ আ স ম মাসুম, সাবেক প্রেসিডেন্ট সাপ্তাহিক পত্রিকার প্রধান সম্পাদক মুহাম্মদ বেলাল আহমদ, এটিএন বাংলা ইউকে’র প্রেজেন্টার উর্মি মাযহার, বিবিসির বাংলার সাংবাদিক মোয়াজ্জেম হোসেন, বিশিষ্ট কলামিস্ট ড: রেনু লুতফা, ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক শামিম চৌধুরী, সাপ্তাহিক সুরমা সম্পাদক শামসুল আলম লিটন, সাপ্তাহিক জনমতের সহকারী সম্পাদক মুসলেহ উদ্দিন, সত্যবানী ডটকম এর প্রধান সম্পাদক সৈয়দ আনাস পাশা, সানরাইজ রেডিও’র প্রেজেন্টার মিসবাহ জামাল, টাওয়ার হ্যামলেটসের মেয়রের পলিটিক্যাল এডভাইজার সাংবাদিক সৈয়দ মনসুর উদ্দিন, নিউজ প্রেজেন্টার ও কাউন্সিলার সৈয়দা সায়মা আহমদ, ই-সাউথ এশিয়া এডিটর বুলবুল আহমদ, সাপ্তাহিক দেশ সম্পাদক তাইছির মাহমুদ, চ্যানেল এসের কারেন্ট এফেয়ার্স এডিটর তানভীর আহমেদ, প্রবীন সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, দৈনিক প্রথম আলোর লন্ডন প্রতিনিধি তবারুকুল ইসলাম, এটিএন বাংলা নিউজ-এর প্রধান মোস্তাক বাবুল, এটিএন নিউজ প্রেজেন্টার শওকত মাহমুদ, দৈনিক কালের কণ্ঠের প্রতিনিধি জুয়েল রাজ, বাংলা টিভি ও আইওন টিভির সিনিয়র রিপোর্টার আব্দুল কাদির চৌধুরী মুরাদ, টিভি ওয়ানের সিনিয়র রিপোর্টার জাকির হোসেন কয়েস সহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা।

পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে অনুষ্ঠিত ওই সমাবেশে বক্তারা রোজিনা ইসলামের উপর নির্যাতন ও হয়রানির সুষ্ঠু তদন্তের জন্য একটি স্বাধীন বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠনের দাবি জানান। লন্ডন বাংলা প্রেসক্লাব এ ব্যাপারে বাংলাদেশ হাইকমিশনের কাছেও উদ্বেগ প্রকাশ করেছে। সমাবেশে বক্তারা বলেন, রোজিনা ইসলামকে সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রাখার ঘটনা রীতিমতো উদ্বেগজনক। সেখানে তাঁর উপর মানসিক ও শারীরিক নির্যাতনের যে ছবি এবং ভিডিও দেখা গেছে তা একটি সরকারের সচিবালয়ের সরকারি কর্মকর্তাদের আচরণ এবং পেশাদারিত্বকে প্রশ্নবিদ্ধ করেছে।

লন্ডন বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ আরো বলেন, সাংবাদিক রোজিনা ইসলামের উপর যে তথ্য চুরির অভিযোগ আনা হচ্ছে, অনুসন্ধানী সাংবাদিকের খবর সংগ্রহের ক্ষেত্রে এটি স্বাভাবিক ব্যাপার। তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন দূর্নীতি এবং অনিয়মের বিরম্নদ্ধে একাধিক আলোচিত প্রতিবেদন করেছেন এবং তার পত্রিকায় ফলাও করে তা ছাপা হয়েছে। সুতরাং তার বিরুদ্ধে চুরির অভিযোগ অগ্রহণযোগ্য বলে আমরা মনে করি।বক্তার আরো বলেন, রোজিনা ইসলামকে যেভাবে আটকে রেখে হেনস্থা করা হয়েছে, গলা চেপে ধরা হয়েছে তা স্বাধীন গণমাধ্যম ও সঠিক তথ্য প্রবাহের জন্য বড় বাধা। এমন ঘটনা স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকী। উদ্বেগজনক বিষয় হলো, এ ঘটনায় একটি মামলা হয়েছে এবং তাকে এমন এক কারাগারে প্রেরণ করা হয়েছে যা নিয়ে তিনি তিন মাস আগে রিপোর্ট করেছেন। এটি হতাশাজনক ঘটনা।মানববন্ধনে আরো অংশ নেন, ক্লাবের কমিউনিকেশন্স সেক্রেটারি ও ইউকে বিডি সম্পাদক আবদুল কাইয়ুম, ক্লাবের আইটি সেক্রেটারী ও সাপ্তাহিক বাংলা পোষ্টের প্রডাকশন এডিটর সালেহ আহমদ, ইভেন্ট সেক্রেটারি ও ব্রিটবাংলা২৪ ডটকম এর কমিউনিটি এডিটর রেজাউল করিম মৃধা, ক্লাবের নির্বাহী কমিটির সদস্য যথাক্রমে ম্যাক্স মিডিয়ার মিডিয়া এন্ড কমিউনিক্যাশন্স এডিটর রুপি আমিন এবং নতুনদিন অনলাইনের ম্যানেজিং এডিটর পলি রহমান, দর্পন সম্পাদক রহমত আলী, লন্ডন বাংলার প্রধান সম্পাদক আবদুল মুনিম জাহিদি ক্যারল, দ্য এডিটর সম্পাদক আহাদ চৌধুরী বাবু, চ্যানেল এস প্রডিউসার আব্দুল আহাদ, সাপ্তাহিক সংলাপ-এর বার্তা সম্পাদক সাজু আহমদ, এস এ টিভির প্রতিনিধি হেফাজুল করিম রাকিব, দ্যা সানরাইজ টুডে ডট কো.ইউকে -এর সম্পাদক এনাম চৌধুরী, টিভি ওয়ানের প্রেজেন্টার আমিমুল ইসলাম তামিম, ৫২ বাংলার আনোয়ারুল ইসলাম ওভি, আইওন টিভির প্রেজেন্টার মিনহাজ খান, এলবি টিভির আলাউর রহমান শাহীন, দৈনিক আমার দেশ প্রতিনিধি মাহবুব আলী খানসুর,সাংবাদিক সারোয়ার হোসেন ও সংস্কৃতি কর্মী স্মৃতি আজাদ।

Advertisement