সার্জিক্যাল মাস্কের ওপর কাপড়ের মাস্ক পরলে ৯২ শতাংশ সুরক্ষা পাওয়া যায়

ব্রিট বাংলা ডেস্ক :: একসঙ্গে দুটি মাস্ক পরলে করোনাভাইরাস থেকে ৯২ শতাংশেরও বেশি সুরক্ষা পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের এক গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়েছে, সার্জিক্যাল মাস্কের ওপরে একটি কাপড়ের তৈরি মাস্ক পরলে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার হার উল্লেখযোগ্য হারে কমে যায়। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে গবেষকদের বরাত দিয়ে বলা হয়েছে, এভাবে দুটি মাস্ক পরলে করোনার ভাইরাসবাহী ড্রপলেটগুলোর ৯২.৫ শতাংশকেই আটকে দেয়া সম্ভব। গবেষণায় আরো দেখা গেছে, সার্জিক্যাল মাস্কের প্রান্তগুলো যদি কোনাকুনি ভাজ করে পরা হয় তাহলেও করোনার সংক্রমণের ঝুঁকি কমে যায়। কারণ, এ পদ্ধতিতে মাস্ক ও মুখমণ্ডলের মধ্যে থাকা ফাঁকা কমে যায়। সার্জিক্যাল মাস্ক এভাবে ভাজ করে পরলে এটি ৬৩ শতাংশ ড্রপলেট ও এরোসল আটকাতে সক্ষম। তবে সাধারণভাবে পরলে এটি মাত্র ৪২ শতাংশ কার্যকরি হয়।

সিডিসি এ বছরের প্রথম থেকেই দুটি মাস্ক ও ভাজ করে পরার পদ্ধতি নিয়ে গবেষণা শুরু করে। মাস্কের শেষ প্রান্তগুলোতে বড় ফাঁকা থাকে যেখান থেকে সহজেই ভাইরাস প্রবেশ করতে পারে দেহে। কিন্তু কাপড়ের একটি মাস্ক উপরে থাকলে এটি সার্জিক্যাল মাস্ককে মুখের সঙ্গে চেপে রাখে। এ কারণে মাস্কের কার্যকরিতা প্রায় দুইগুন হয়ে যায়। গবেষণায় জানা গেছে, যদি আক্রান্ত ব্যাক্তি এবং সুস্থ ব্যক্তি উভয়েই দুটি করে মাস্ক ব্যবহার করেন তাহলে তারা সংস্পর্শে এলেও ৯৬.৪ শতাংশ করোনা সুরক্ষা পাওয়া যায়।

Advertisement