সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদের হামলা

ব্রিট বাংলা ডেস্ক : সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনায় আজ শনিবার বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। সিরিয়ার দুমা শহরে বাশার আল–আসাদের বাহিনীর রাসায়নিক হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হচ্ছে। এদিকে এই হামলার ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া।
হামলার অনুমতি দিয়ে এক টেলিভিশন ভাষণে ট্রাম্প বলেন, ‘‘যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন সিরিয়ার বাশার সরকারের বিরুদ্ধে যৌথ অভিযান শুরু করেছে। সিরিয়া সরকারের রাসায়নিক অস্ত্র ব্যবহার বন্ধ করার লক্ষ্যে এই হামলা চালান হচ্ছে। সিরিয়ার সরকার নিষিদ্ধ রাসায়নিক গ্যাস ব্যবহার বন্ধ না করা পর্যন্ত আমরা হামলা অব্যাহত রাখতে প্রস্তুত।’’
সিরিয়ার ডুমায় রাসায়নিক হামলার অভিযোগ ওঠার বিষয়টিকে যুক্তরাষ্ট্র খুব গুরুত্বের সাথে নেন। সম্প্রতি ট্রাম্প এই বিষয়ে ফরাসী ও ব্রিটিশ নেতাদের সাথে আলোচনা করেন। পরে যুক্তরাজ্যের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে ভবিষ্যতে আরো রাসায়নিক হামলা যেন না হয় তা নিশ্চিত করতে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার ব্যাপারে একমত প্রকাশ করেছেন।
উল্লেখ্য, মানবাধিকার কর্মী আর চিকিৎসা সেবাদানকারীদের ভাষ্য মতে, গত শনিবার ডুমায় সরকারি বাহিনীর রাসায়নিক হামলায় অনেকে নিহত হয়েছেন। এর মধ্যে অধিকাংশই বেসামরিক নাগরিক। রাসায়নিক হামলায় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে শিশুরা। তবে রাসায়নিক হামলার অভিযোগ অস্বীকার করেছে সিরিয় প্রেসিডেন্ট আসাদের সরকার।
Advertisement