সেই ভারতকে হারানোর লক্ষ্যে নামছে যুবারা

ঠিক দুই বছর আগের ফাইনালেরই যেন পূনরাবৃত্তি। এবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হচ্ছে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের। আজ সন্ধ্যা ৭টায় অ্যান্টিগায় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে প্রতিবেশী এই দুই দেশ। স্টার স্পোর্টস ওয়ান ও স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান সরাসরি দেখাবে ম্যাচটি।দুই বছর আগে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে অনুষ্ঠিত যুব বিশ্বকাপের সেই ফাইনালের মাত্র দু’জন আছেন বাংলাদেশ দলে। অধিনায়ক রাকিবুল হাসান এবং প্রান্তিক নওরোজ নাবিল। যদিও নাবিল আগেরবার দলে থাকলেও খেলার সুযোগ পেয়েছিলেন কম।

পচেফস্ট্রমে ভারতকে হারিয়েই বিশ্ব চ্যাম্পিয়নশিপের মুকুট পরেছিল বাংলাদেশ দলের যুব ক্রিকেটাররা। অধিনায়ক রাকিবুলের ভারতকে হারানোর সেই অভিজ্ঞতা কী কাজে লাগবে আজ? ভারতকে হারিয়ে বিশ্বকাপ জয়ের স্মৃতি কী ফিরিয়ে আনতে পারবেন রাকিবুলর? তবে প্রতিপক্ষ যেই হোক, অ্যান্টিগার এই ম্যাচ জিতে সেমিফাইনালে খেলতে মুখিয়ে বাংলাদেশ যুব দলের অধিনায়ক রাকিবুল।এক ভিডিও বার্তায় শুক্রবার রাকিবুল বললেন, ‘কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে পাঁচ-ছয় দিনের বিরতি পেয়েছি। এ সময়ে ভালোভাবে অনুশীলন করেছি আমরা। মানসিক ও শারীরিক দিক থেকে খুব ভালো অবস্থানে আছি। গত দুই ম্যাচ জিতে আত্মবিশ্বাসও বেড়েছে। বোলাররা ভালো বল করেছে, ব্যাটাররা রান পেয়েছে। তাই আশাবাদী আমি।’বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হয়েছিল খুব বাজেভাবে। ইংল্যান্ডের বিপক্ষে গুটিয়ে গিয়েছিল মাত্র ৯৭ রানে। সেই ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়ান যুবারা। কানাডাকে ৮ উইকেটে এবং আরব আমিরাতকে বৃষ্টি আইনে ৯ উইকেটে হারিয়ে নিশ্চিত করে শেষ আটের টিকিট।

গতবার ফাইনালে বাংলাদেশের কাছে হারলেও চারবারের চ্যাম্পিয়ন ভারত এবার অন্যতম ফেবারিট। নিজেদের গ্রুপ ‘বি’তে তারা দক্ষিণ আফ্রিকাকে ৪৫ রানে, আয়ারল্যান্ডকে ১৭৪ রানে এবং উগান্ডাকে হারিয়েছে ৩২৬ রানের বড় ব্যবধানে।করোনার কারণে অধিনায়কসহ দলের নিয়মিত কয়েকজন না থাকলেও শূন্যতাটা বুঝতে দেয়নি তারা। আজ বাংলাদেশের বিপক্ষে করোনামুক্ত হয়ে ফিরছেন সবাই। এরপরও ভারতকে ভয় না পেয়ে সাহসী ক্রিকেটের প্রতিশ্রুতি রাকিবুলের কণ্ঠে, ‘আমাদের যে পরিকল্পনা আছে সেটা মাঠে শতভাগ কার্যকরের চেষ্টা করব। আমরা ওদের সঙ্গে সাহসী ও ইতিবাচক ক্রিকেট খেলব, যেন আমরা ভালো একটা ফল নিয়ে বের হয়ে যেতে পারি।এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশকে ১০৩ রানে হারিয়ে ফাইনালে উঠেছিল ভারত। ভারতের করা ২৪৩ রানের জবাবে বাংলাদেশ অলআউট হয়ে যায় ১৪০ রানে। এ নিয়ে রাকিবুল বলেন, ‘ভারতের বিপক্ষে গত কয়েক দিনে বেশ কিছু ম্যাচ খেলেছি। ওদের দেশে খেলার পর এশিয়া কাপে খেলেছি। তাই ওদের শক্তি ও দুর্বলতাগুলো জানা আছে। আমরা ওদের বিপক্ষে যে পরিকল্পনা নিয়ে খেলব, সেটা যদি কাজে লাগাতে পারি আর ছোট ছোট ভুলগুলো না করি, তাহলে ভালো একটা ফল নিয়ে বের হতে পারব। আসল কথা হচ্ছে দিনশেষে আমরা ফলের চিন্তা না করে ভালো ক্রিকেটের কথাই ভাবছি।

Advertisement