‘সেচ্ছায় হামলা চালিয়েছে ট্রাম্প সমর্থকরা’

ব্রিট বাংলা ডেস্ক :: ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিষয়ে প্রতিক্রিয়ায় তার পক্ষের আইনজীবী বলেছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্টের সমর্থকরা তাদের নিজস্ব ইচ্ছায় ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলা চালিয়েছেন। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির খবরে বলা হয়, গত মাসে ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয়বার অভিশংসন দেওয়ার পরে সিনেটে তার বিচার শুরু হতে চলেছে। ক্যাপিটল ভবনে হামলা আগে সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। এদিকে, সাক্ষ্য নেবেন না বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা। ইমপিচমেন্ট ম্যানেজাররা জানিয়েছেন, ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে বিভিন্ন ভিডিওকে প্রমাণ হিসাবে ব্যবহার করে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ সাজিয়েছেন তারা। ছয়জন বিশেষজ্ঞকে এ ব্যাপারে দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে, ইউক্রেনের ঘটনায় অভিশংসনের অভিযোগ নিয়ে সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে পাঁচ মাস ধরে শুনানি চলছিল। কিন্তু সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় শেষ পর্যন্ত ট্রাম্প অভিযোগ থেকে অব্যাহতি পান। সেই ঘটনার পুনরাবৃত্তি চায় না ইমপিচমেন্ট কমিটি।

কমিটির অন্যতম আইনজীবী ও মেরিল্যান্ডের ডেমোক্র্যাট প্রতিনিধি জেমি রাস্কিন এক সাক্ষাৎকারে বলেন, ‘প্রেসিডেন্ট থাকাকালীন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ট্রাম্প যা করেছেন, তা ভয়ংকর। তাই আমি মনে করি, প্রত্যেক মার্কিনির জানা উচিত সেখানে আসলে কি ঘটেছিল। কেন ট্রাম্পকে এই অভিযোগের মুখে পড়তে হলো এবং কেন তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা জরুরি। কেন তাকে ভবিষ্যতে আর সরকারের কোনো পদে বসানো ঠিক নয়’।

Advertisement