সোনিয়া, রাহুলের ভূয়সী প্রশংসা

ব্রিট বাংলা ডেস্ক :: নিজের স্মৃতিকথায় ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজিব গান্ধীর স্ত্রী সোনিয়া গান্ধী ও তাদের পুত্র রাহুল গান্ধীর ভূয়সি প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি যখন প্রথম ভারত সফরে এসেছিলেন প্রেসিডেন্ট হিসেবে, তখন সোনিয়া গান্ধীর সঙ্গে তার সাক্ষাত হয়। তখন ক্ষমতায় কংগ্রেস। আর এর সভানেত্রী সোনিয়া গান্ধী। তাকে বারাক ওবামা বর্ণনা করেছেন এভাবে ‘সোনিয়া গান্ধী ৬০-এর কোটায় দাঁড়ানো একজন আকর্ষণীয় নারী। রীতি অনুযায়ী তিনি পরেছিলেন শাড়ি। তার কালো চোখে অনুসন্ধিৎসা। তিনি শান্ত, রাজকীয় উপস্থিতি তার।

তিনি ইউরোপীয়ান বংশোদ্ভূত। তার স্বামীকে (রাজিব গান্ধী) ১৯৯১ সালে শ্রীলঙ্কান বিচ্ছিন্নতাবাদীরা আত্মঘাতী বোমা হামলায় হত্যা করে। এর আগে পর্যন্ত তিনি ছিলেন ঘরে অবস্থানকারী একজন মা। কিন্তু স্বামীকে হারানোর শোক থেকেই তিনি রাজনীতিতে উঠে এসেছেন। পরিবারিক রাজনীতির নেতৃত্ব দিচ্ছেন।

বারাক ওবামার লেখা ‘এ প্রমিজড ল্যান্ড’ সারাবিশ্বে একযোগে প্রকাশিত হয়েছে মঙ্গলবার। এরই মধ্যে তা এ উপমহাদেশে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। তিনি ভারত নিয়ে যেমন লিখেছেন, তেমনি লিখেছেন পাকিস্তান নিয়ে। ভারত সফরে নৈশভোজ সম্পর্কে ওবামা লিখেছেন, কথা বলার চেয়ে শুনতে বেশি পছন্দ করেন মিসেস সোনিয়া গান্ধী। যখন পলিসির বিষয় আসে তখন তিনি সতর্কতার সঙ্গে (তখনকার প্রধানমন্ত্রী) মনমোহন সিংয়ের সঙ্গে ভিন্নমত পোষণ করেন। কখনো কখনো আলোচনা তার ছেলের (রাহুল গান্ধীর) দিকে ঠেলে দেন। আমার কাছে এটা পরিষ্কার হয়েছে যে, তার শক্তি হলো তার শক্তিশালী বুদ্ধিমত্তা আর আকর্ষণীয় বিচক্ষণতা।

রাহুল গান্ধী সম্পর্কে ওবামা লিখেছেন, রাহুল গান্ধী দেখতে খুব স্মার্ট এবং আন্তরিক। মায়ের মতোই হয়েছেন তিনি। তিনি আমাদেরকে আমাদের ভবিষ্যত সমৃদ্ধ রাজনীতি নিয়ে তার চিন্তাভাবনার কথা বললেন। মাঝে মাঝে ২০০৮ সালে আমি কিভাবে প্রচারণা চালিয়েছি, তার বিস্তারিত জানতে চাইছিলেন।

Advertisement