সৌদিগামীদের কোয়ারেন্টাইনে ভর্তুকি দেবে সরকার

সৌদি আরবে ফেরত যাওয়া প্রবাসীদের জন্য সেখানকার হোটেলে কোয়ারেন্টিনের ব্যবস্থা সরকারি উদ্যোগে করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।এ বিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। বৃহস্পতিবার (২৭ মে) নিজ দফতরে সাংবাদিকদের মন্ত্রী এ তথ্য জানান।পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে যারা যাচ্ছেন তাদের হোটেলে কোয়ারেন্টিন থাকতে হচ্ছে। কারণ, ওই দেশ নিয়ম করেছে, যারা সেখানে যাবে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে। আমাদের দেশ থেকে যাওয়া প্রবাসীদের কষ্ট দেখে প্রধানমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব প্রবাসী সেখানে যাবেন, তাদের একটি তালিকা তৈরি করে সৌদি আরবে আমাদের রাষ্ট্রদূতকে দেওয়া হবে। তিনি সেখানে তাদের থাকার ব্যবস্থায় সর্বাত্মক সহযোগিতা করবেন।পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৯ মে থেকে প্রবাসীদের নিয়ে বিমানের ফ্লাইট সৌদি আরবে যাবে। খরচ যদি একটু বেশি লাগে, সেটা আমরা ভর্তুকি দেব। প্রবাসী কল্যাণমন্ত্রীর এটা করা উচিত। তার সঙ্গে আমার আলাপ হয়েছে, তারা এটা করবেন। কারণ প্রবাসীরা আমাদের সম্পদ, এখানে বসে থাকলে অসুবিধায় থাকবে।

প্রবাসীদের টিকা দিতে বিশেষ ব্যবস্থা নেওয়ার চিন্তা-ভাবনা চলছে জানিয়ে মোমেন বলেন, ডাবল ডোজ টিকা নেওয়া থাকলে মধ্যপ্রাচ্যে কোয়ারেন্টিন করতে হয় না। পিসিআর টেস্ট নেগেটিভ থাকলে বাসায় যাওয়া যাবে। বাসা-বাড়িতে গিয়ে কোয়ারেন্টিন করবে। যারা প্রবাসী তাদের জন্য বিশেষ ব্যবস্থা করার প্রস্তাব করতে চাই, যাতে ২০ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া যায়। এ বিষয়ে শুক্রবার আন্তঃমন্ত্রণালয় বৈঠকে আলোচনা করা হবে।দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট এবং ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে নেতিবাচক প্রচারণায় ক্ষতি হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এ কারণে অনেক দেশ বাংলাদেশে তাদের ফ্লাইট বন্ধ করে দিচ্ছে। এটি খুব দুঃখজনক, বাংলাদেশে মাত্র ১৩ জন ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার তথ্য রয়েছে।

Advertisement