সৌদি-ইরান উত্তেজনা প্রশমনে তেহরানে ইমরান খান

ব্রিট বাংলা ডেস্ক :: সৌদি আরব ও ইরানের মধ্যে চরম উত্তেজনা চলছে। এই উত্তেজনা প্রশমনে আজ রবিবার তেহরানের উদ্দেশে রওনা হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানি মিডিয়া এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, তিনি ইতোমধ্যে তেহরানে পৌঁছে গেছেন।

পাকিস্তানি কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানা গেছে।

পাকিস্তানের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী ইমরান খান উপসাগরীয় উত্তেজনা কমানোর চেষ্টায় ইরান সফরে গেলেও এ ইস্যুতে সৌদি আরবে যাচ্ছেন না। ইরানের দুই শীর্ষ নেতার সঙ্গে বৈঠকের পর তেহরান থেকে রবিবারই দেশে ফিরবেন তিনি।

জানা গেছে, আজ তেহরানে পৌঁছবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার রাতেই ইরান সফর শুরু করার কথা ছিল তাঁর। কিন্তু শেষ মুহূর্তে এসে সেই সিদ্ধান্ত পাল্টে রবিবার সকালে তেহরানের উদ্দেশে পাকিস্তান ত্যাগ করেছেন তিনি।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর দুটি সৌদি তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে যায়। এ ঘটনার জন্য ইরানকে হামলার জন্য দায়ী করে সৌদি আরব। এরপরই দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ চরমে পৌঁছতে থাকে। ইরানকে দোষী প্রমাণিত করার পর তারা দেশটিকে কূটনৈতিকভাবে আরও বিচ্ছিন্ন করে দিতে পারে বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে ইরান ও সৌদি আরবের মধ্যে চলা উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করার ঘোষণা দেন ইমরান খান।

Advertisement