স্টাফ সংকট : নর্থাম্পটনে ৪২ বছরের পুরনো রেস্টুরেন্ট বন্ধ

এহসানুল ইসলাম চৌধুরী শামীম : ব্রিটেনে দীর্ঘ দিন ধরে রেস্টুরেন্ট ব্যবসা বাংলাদেশীদের দখলে। তবে সাম্প্রতিক সময়ে নানা কারনে স্টাফ সংকটে ভুগছেন এখানকার রেস্টুরেন্ট ব্যবসায়ীরা। ব্রিটেনে প্রায় বার হাজার রেস্টুরেন্ট ও টেকওয়ে আছে। কারী শিল্পের সাথে জরিত আছেন প্রায় এক লাখ পঞ্চাশ হাজার মানুষ। কারী শিল্প বছরে সাড়ে চার বিলিয়ন পাউন্ড যোগান দেয় ব্রিটেনের অথনীতিতে। ইমিগ্রেশনের কড়াকড়ির কারনে দেশ থেকে স্টাফ আনা যাচ্ছে না। তাই সংকটের মধ্যে পড়েছে এ শিল্প’র সাথে জড়িত ব্যবসায়ীরা।নর্থাম্পটনে রেস্টুরেন্ট ব্যবসা এখন অনেকটা হুমকীর মুখে
আর এই হুমকীর প্রধান কারন দক্ষ স্টাফ সংকট। দক্ষ স্টাফ সংকটে ভুগা নর্থাম্পটনের রেস্টুরেন্ট ব্যবসায়ীরা স্বাভাবিক  ভাবে রেস্টুরেন্ট চালিয়ে যেতে হিমশিম খাচ্ছেন।
নর্থাম্পটনশায়ারে প্রায় একশত বিশটি রেস্টুরেন্ট ও টেকওয়ে আছে। নর্থামপটনশায়ারের মধ্যে প্রথম ইনডিয়ান রেস্টুরেন্ট হচ্ছে তাজমহল। ১৯৫২ সালে মে ফেয়ার রাস্তায় এটি চালু হয়।

নর্থাম্পটনের ৪২ বছর পুরনো রয়েল বেঙ্গল সহ বেশ কয়েকটি রেস্টুরেন্ট স্টাফ সংকটের কারনে বন্দ হয়েছে। ১৯৭৫ সালে ব্রিজ স্ট্রিট এ রয়েল বেঙ্গল চালু করেছিলেন এক সময়ের নাম করা শেফ আলহাজ আব্দুর রহিম। তিনি ব্রিটবংলাকে বললেন, স্টাফ সংকটের কারনে আমার রেস্টুরেন্টটি বন্দ করতে হলো।আমার রয়েল বেঙ্গল ছিল নর্থাম্পটনের তৃতীয় পুরনো রেস্টুরেন্ট। এর আগে ছিল তাজ মহল ও স্টার অফ ইনডিয়া। আর একই সংকটের কারনে কয়েকটি রেস্টুরেন্ট বিক্রি হবে বলে পত্র পত্রিকায় ও বিজ্ঞাপন দিয়েছেন ব্যবসায়ীরা। তামারিন রেস্টুরেন্টের মালিক ও পাপাডাম টাওয়ার তৈরী করে গিনিস রেকর্ডধারী সেলিব্রেটি শেফ টিপু রহমান বলেন, স্টাফ সংকট আছে। তবে সরকার আমাদেরকে সহযোগীতা করছে না। তবে বিসিএ এই সংকট মোকাবেলায় কাজ করে যাচ্ছে।

সিনামন রেস্টুরেন্টের মালিক-শেফ শেফু মিয়া ব্রিটবাংলাকে বলেন, ইমিগেশনের কড়াকড়ির  কারনে আরো যারা রেস্টুরেন্টে কাজ করতেন তারা টেক্সি ব্যবসায় লেগে যাওয়ার কারনে সংকট দেখা দিয়েছে।

Advertisement