স্পেনে জাতীয় শোক দিবস পালিত

স্পেন থেকে সংবাদদাতা : স্পেনে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।
স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় দূতাবাস হলরুমে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।


মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনান যথাক্রমে কমার্সিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শাফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, আজকে কেবল শোকাভিভূত হওয়ার দিন নয়; শোককে শক্তিতে রূপান্তরিত করার দিন। বঙ্গবন্ধুর আদর্শ থেকে শক্তি ধারণ করে আমরা যেন সামনে এগিয়ে যেতে পারি, বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করতে পারি- সেই প্রত্যয় আমাদের নিতে হবে।
তিনি বলেন, একসময় জয় বাংলা, বাংলাদেশ জিন্দাবাদে পরিণত হয়েছিল; শিশুদের পাঠ্যপুস্তকে ইতিহাস বিকৃত করা হয়েছিল। দীর্ঘ ২১ বছর পর মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ক্ষমতায় আসায় পাঠ্যপুস্তকে সঠিক ইতিহাস তুলে ধরা হয়। দীর্ঘ ২১ বছরের সেই অসম্পূর্ণতা আমাদের সম্পন্ন করতে হবে।
দূতাবাসের পক্ষ থেকে সভায় উপস্থিতিদের মাঝে শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি তুলে দেয়া হয়। রাষ্ট্রদূত সবাইকে বইটি পড়ার অনুরোধ করে বলেন, বইটিতে বঙ্গবন্ধুর জীবনী চিত্রিত আছে। এ বইয়ের তথ্য এবং তত্ত্ব নতুন প্রজন্মকে যথাযথভাবে উপস্থাপন করতে হবে; যাতে তারা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারে। মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারে।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন তখনই সম্পন্ন হবে, যখন আমরা আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি।
বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নকে সার্থক করে তুলতে সবাইকে স্বস্ব অবস্থান থেকে দায়িত্ব পালনের অনুরোধ জানান রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধা গোলাম মাওলা ও আব্দুর রহমান, স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মিনহাজুল আরম মামুন, স্পেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নয়ন, দুলাল সাফা, এসআরআই রবিন, জাকির হোসেন, একেএম জহিরুল ইসলাম, আব্দুর রহমান, আমিন, বদরুল ইসলাম মাস্টার, আজম কাল, মাসুদ রানা, জাহিদুর রহমান দিদার, মোহাম্মদ জসিম প্রমূখ।
সভায় ১৫ আগষ্ঠে বঙ্গবন্ধুসহ নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
বঙ্গবন্ধুর খুনীদের অন্যতম স্পেনে অবস্থানরত শরিফুল হক ডালিমকে বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশ ও স্পেন সরকারের মধ্যে কোন সমঝোতা কিংবা কোন প্রক্রিয়া শুরু হয়েছে কি না, আলোচনা সভা শেষে স্থানীয় সাংবাদিকদের এমন প্রশ্নে কোন মন্তব্য করতে চাননি রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

Advertisement