সৎসঙ্গ এবং অসৎসঙ্গ : আতরের দোকান বনাম কামারের দোকান

একজন মানুষ যখন কোনো আতরের দোকানে যায়,সেখান থেকে ফিরে আসার পর তাঁর পোশাকে কিছু আতরের সুগন্ধ অনুভব করা যায়। আতর না কিনলেও আতরের দোকানে কিছুক্ষণ থাকার কারণে তাঁর পোশাক সুগন্ধিময় হয়ে যায়। কিন্তু কোনো মানুষ যখন কামারের দোকানে যায় তখন সেখান থেকে ফিরে আসার পর তার পোশাকে শুধু আগুনের ফুলকি পড়ে থাকতে দেখা যায়। ঠিক তেমনই কেউ যখন ভালো বন্ধুর সাথে ওঠাবসা করে তখন ওই বন্ধু তাকে ভালো কাজের দিকেই ডাকে। নামাজের সময় মসজিদে যেতে বলে, পড়াশোনায় উদ্ধুদ্ধ করে। কিন্তু সেই বন্ধুটি যখন খারাপ হয় তখন সে তাকে খারাপ কাজের দিকেই ডাকে।”
শুক্রবার জুমার খুতবায় কথাগুলো বলছিলেন ইস্ট লন্ডন মসজিদের প্রধান ইমাম শায়খ আব্দুল কাইয়ূম। যুক্তরাজ্যে সামারের ছুটিতে থাকা স্কুল ছাত্ররাই ছিলো খুতবার মুল লক্ষ্য। ছুটির সময়টুকু শুধু বন্ধু-বান্ধবদের সঙ্গে খেলাধুলায় নষ্ট না করে কীভাবে ভালো কাজে লাগানো যায় তাই ছিলো খুতবার বিষয়বস্তু।তিনি বলেন, মানুষের জীবনে ভালো বন্ধু নির্বাচন খুবই গুরুত্বপুর্ণ । একজন বন্ধু আপনি পছন্দ করলেন। সে খুবই গরীব। আপনাকে দেয়ার মতো তাঁর কিছু নেই। কিন্তু সে সবসময় আপনাকে ভালোকাজের দিকে ডাকে।
আরো একজন বন্ধু আপনি পছন্দ করলেন। সে খুবই ধনী। আপনাকে প্রতিদিন গিফট ও টাকা-পায়সা দেয়। কিন্তু আখেরাতের কল্যানের দিকে আপনাকে ডাকে না। তাহলে এই ব্যক্তি আপনার ওই গরীব বন্ধুর চেয়ে কিছুতেই ভালোবন্ধু হতে পারে না।আসুন, আমাদের ছেলে-মেয়েরা স্কুলে হোক কিংবা বাড়িতেই হোক- কার সাথে ওঠাবসা করছে সেদিকে গুরুত্ব দিই। তাদের জন্য কিছু সময় বের করি। তাদেরকে ভালো বন্ধু পছন্দ করে দিই। ওদেরকে মানুষের মতো মানুষ করে তুলি। ওরা যদি খারাপ সঙ্গী বেছে নয় তাহলে মাদকাসক্ত হবে, কিশোর অপরাধে জড়াবে। আর একবার বিপথগামী হয়ে পড়লে সঠিক পথে ফিরিয়ে আনা কঠিন হয়ে পড়বে।

Advertisement