হার্টলিপুলে লেবারের পরাজয় : সমালোচনার মুখে স্যার কিয়ারমার স্টারমার

ব্রিটবাংলা ডেস্ক : বৃটেনে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল ধীরে ধীরে আসতে শুরু করেছে। ইংল্যান্ডের ১৪৩ স্থানীয় কাউন্সিল, ১৩টি মেয়র, স্কটল্যান্ড এবং ওয়েলস পার্লামেন্ট, ইংল্যান্ডের ৪৩ টি পুলিশ এন্ড কমিশনারসহ টাওয়ার হ্যামলেটস ও নিউহ্যামের রেফারেন্ডাম এবং হার্টলিপুল সংসদীয় আসনের উপনির্বাচন মিলে অনেকগুলো নির্বাচনের ভোট গ্রহণ হয়েছে বৃহস্পতিবার। সকাল ৭টা থেকে ১০টা থেকে পর্যন্ত ভোট গ্রহণ শেষে শুক্রবার থেকে ধীরে ধীরে ফলাফল ঘোষণা করা হচ্ছে।
হার্টলিপুলে লেবারের পরাজয় :
এরিমধ্যে হার্টলিপুল সংসদীয় আসনের উপনির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। লেবার প্রার্থীকে পরাজিত করে আসনটি দখলে নিয়েছে কনজারভেটিভ পার্টি। ১৯৭৪ সাল থেকে এই সংসদীয় আসনটি লেবার পার্টির দখলে ছিল। স্যার কিয়ার স্টারমারের নেতৃত্বে থাকা লেবার পার্টির কাছ থেকে এই প্রথম হার্টলিপুল আসনটি দখল করল টোরি। কনজারভেটিভ প্রার্থী জিল মোরটিমার পেয়েছেন ১৫ হাজার ৫শ ২৯ ভোট। আর লেবার দলীয় প্রার্থী পাউয়েল উইলিয়াম পেয়েছেন ৮ হাজার ৫শ ৮৯ ভোট।
এদিকে এই ফলাফল ঘোষণার সাথে সাথেই দলের সিনিয়র এমপিরা লেবার নেতার স্যার কিয়ার স্টারমারকে উদ্দেশ্যে করে বলেছেন, এই পরাজয়ের জন্যে সাবেক নেতা জেরেমি করবিনকে দোষারোপের আর কোনো সুযোগ নেই।
কাউন্সিল নির্বাচন :
এছাড়াও লেবার পার্টির কাছ থেকে হারলো কাউন্সিল দখল করেছে কনজারভেটিভ পার্টি। আর পুরোপুরি দখলে গেছে নিউনিটন এন্ড ব্যাডওয়ার্থ, ড্যাডলি, নর্থাম্বারল্যান্ড এবং রেডিথ কাউন্সিল। এই কাউন্সিলগুলো আগে টোরির পুরো দখলে ছিল না। এদিকে ডনকাস্টারে লেবার পার্টির মেয়র প্রার্থী পাশ করেছেন। শেষ পর্যন্ত এই ছিল ফলাফলের খবর।

Advertisement